shono
Advertisement

ভোটের মুখে ফের অরাজনৈতিক সাক্ষাৎকার মোদির, এবার নিলেন বিল গেটস

ভারতে AI-এর ব্যবহারের গুণগান মোদির মুখে। পালটা কটাক্ষ অভিষেকের।
Posted: 12:31 PM Mar 29, 2024Updated: 02:15 PM Mar 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটের মুখে বিল গেটসের সঙ্গে সাক্ষাৎকার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi)। শিল্পপতির সঙ্গে সাক্ষাৎকারে আধুনিক প্রযুক্তি এবং ভারতে AI-এর ব্যবহার নিয়ে আলোচনা করলেন প্রধানমন্ত্রী। যদিও বিরোধীদের কটাক্ষ, ভোটের আগে প্রচারের আলোয় থাকার চেষ্টা করছেন মোদি।

Advertisement

সালটা ২০১৯। লোকসভা নির্বাচনের ঠিক আগে আগে টিভির পর্দা এবং সোশাল মিডিয়া ছেয়ে গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এক অরাজনৈতিক সাক্ষাৎকারে। ওই সাক্ষাৎকারটি নেন চিত্রতারকা অক্ষয় কুমার (Akshay Kumar)। তাতে রাজনীতির বাইরে গিয়ে ব্যক্তি নরেন্দ্র মোদি সম্পর্কে জানার চেষ্টা করেছিলেন অক্ষয়। যদিও বিরোধীরা বলতেন, অক্ষয়ের সঙ্গে মোদির ওই অরাজনৈতিক সাক্ষাৎ পুরোপুরি ভোটের বাজারে প্রচারের আলো কেড়ে নেওয়ার কৌশল ছিল।

[আরও পড়ুন: আমাজনে মারা গেল বিশ্বের সবচেয়ে বড় সাপ, অ্যানাকোন্ডার মৃত্যু ঘিরে ঘনাচ্ছে রহস্য]

কাট টু ২০২৪। ফের দুয়ারে লোকসভা নির্বাচন (Lok Sabha 2024)। আরও একবার অরাজনৈতিক সাক্ষাৎকার দিলেন প্রধানমন্ত্রী। এবারে অবশ্য কোনও চিত্রতারকা নন। এবারে মোদির সাক্ষাৎকার নিলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। তবে গেটসের সঙ্গে মোদির আলোচনা একেবারেই ব্যক্তিগত নয়। বরং অনেক বেশি যুক্তিযুক্ত এবং অনেক বেশি প্রযুক্তি নির্ভর। ওই সাক্ষাৎকারে গেটসের সঙ্গে আধুনিক প্রযুক্তি এবং AI-এর ব্যবহার নিয়ে আলোচনা করেছেন মোদি। বলা ভালো, তাঁর আমলে ভারত আধুনিক প্রযুক্তিতে কতটা অগ্রগতি করেছে সেটাই তুলে ধরেছেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: খাবারে বিষ মিশিয়ে ‘খুন’ মুখতার আনসারিকে! যোগী সরকারের বিরুদ্ধে বিস্ফোরক গ্যাংস্টারের পরিবার]

গেটসের সঙ্গে আলাপচারিতায় মোদি মজার ছলে বললেন, আজকের ভারত এত উন্নত যে দেশের শিশুরা ‘আই’ (মা) বলারও আগে বলছ ‘এআই’। মোদি গেটসকে বলেন, তিনি নিজেও AI-ব্যবহারে অভ্যস্ত। জি-২০ শীর্ষ সম্মেলনে অন্যান্য রাষ্ট্রনেতাদের ভাষা বুঝতে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নিয়েছেন তিনি। এমনকী ভারতীয় গাড়ির চালকরাও AI অ্যাপের মাধ্যমেই বিদেশি অতিথিদের সঙ্গে সমন্বয় সাধন করেছেন। মোদি বোঝাতে চেয়েছেন, আধুনিক প্রযুক্তির ব্যবহারে ভারত অনেক দেশের থেকেই এগিয়ে। যদিও বিরোধীদের দাবি, এ সবই স্রেফ ভোটের মুখে প্রচারের আলোয় থাকার কৌশল। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় যেমন বলছেন,”১৫ দিন হয়ে গেলেও কেন্দ্র কেন্দ্রীয় প্রকল্পে বাংলার খরচ নিয়ে শ্বেতপত্র প্রকাশ করতে পারল না। এতেই বোঝা যায় প্রধানমন্ত্রী ভিতর থেকে কতটা ফাঁপা। এক্ষেত্রে তো AI-ও তাঁকে সাহায্য করতে পারল না।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement