shono
Advertisement
Diwali 2024

দীপাবলির প্রাক্কালে লাল আলোয় মুড়ল দিল্লির সব প্রশাসনিক ভবন! কেন?

দীপাবলি উপলক্ষে বিশেষ আলোকসজ্জা না কি এর নেপথ্যে রয়েছে বিশেষ কোনও কারণ?
Published By: Paramita PaulPosted: 10:58 PM Oct 28, 2024Updated: 10:58 PM Oct 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীপাবলির প্রাক্কালে আচমকাই লাল আলোয় সেজে উঠল রাষ্ট্রপতি ভবন-সংসদ-ইন্ডিয়া গেট-সহ দিল্লির সমস্ত সরকারি ভবন। রবিবার সন্ধে হতেই লাল আলোয় মুড়েছিল রাজধানীর প্রতিটি গুরুত্বপূর্ণ সরকারি ভবন। ব্যাপারটা কী? দীপাবলি উপলক্ষে বিশেষ আলোকসজ্জা না কি এর নেপথ্যে রয়েছে বিশেষ কোনও কারণ?

Advertisement

অক্টোবর ডিসলেক্সিয়ার বিরুদ্ধে সচেতনতা প্রচারের মাস। এই সময় 'গো রেড' নামে একটি ক্যাম্পেন চালানো হয়। তারই অঙ্গ স্বরূপ প্রতি বছরই অক্টোবর মাসের শেষ রবিবার দিল্লির সরকারি ভবনগুলি লাল আলোতে সেজে ওঠে। যার মূল লক্ষ্য রোগটি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি। আতঙ্ক কাটানো এবং ডিসলেক্সিয়া আক্রান্তদের একঘরে করার প্রবণতা কমানো। এক্ষেত্রে লাল আলো ব্যবহারের অন্তর্নিহিত একটি অর্থও আছে। লাল সাধারণত ভুল শুধরানোর প্রতীক স্বরূপ ব্যবহার করা হয়। এখানেও দীর্ঘদিন ধরে চলে আসা ভুল শুধরে ফেলার প্রতীক রূপেই লাল আলো ব্যবহার করা হয়। 

শুধু লাল আলো জ্বালানো নয়, রোগ সম্পর্কে সচেতনতা বাড়াতে রবিবার দিল্লির বিজয় চক থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত একটি পদযাত্রা 'ওয়াক ফর ডিসলেক্সিয়া'ও অনুষ্ঠিত হয়। চেঞ্জইঙ্ক ফাউন্ডেশন, ইউনেস্কো এমজিআইইপি, অর্কিডস ফাউন্ডেশন এবং সোচ ফাউন্ডেশনের মতো সংগঠনের আয়োজন করা এই পদযাত্রায় ৩০০ জনেরও বেশি মানুষ অংশগ্রহণ করেন। বছরভর গোটা দেশজুড়ে এই রোগ সংক্রান্ত সচেতনতা প্রচারের জন্য নানা কর্মসূচি নেওয়া হয়েছে। তাতে প্রায় ৪ লক্ষ মানুষ অংশ নিয়েছেন।

কিন্তু কী এই ডিসলেক্সিয়া?

ডিসলেক্সিয়া স্নায়বিক অবস্থা যা মস্তিষ্কের কাজকে প্রভাবিত করে। এই রোগে আক্রান্তদের পড়তে, লিখতে, সহজ অঙ্কের সমাধান করতে, বানান বুঝতে এবং কখনও কখনও কথা বলতেও অসুবিধা হতে পারে। এত চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও রোগাক্রান্তদের বুদ্ধিমত্তা তুখড় হয়। তাঁদের সঙ্গে সঠিক আচরণ করলে, সঠিক প্রক্রিয়ায় শেখানো গেলে তাঁরাও আর পাঁচটা সাধারণ মানুষের মতো বেড়ে উঠতে পারে। এই বিষয়টিই মানুষের কাছে পৌঁছে দিতেই গো রেড ক্যাম্পেন। তার অংশ হিসেবেই লাল আলোয় সেজে উঠছিল দিল্লির গুরুত্ব প্রশাসনিক ভবন।

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অক্টোবর ডিসলেক্সিয়া সচেতনতা প্রচারের মাস।
  • এই সময় 'গো রেড' নামে একটি ক্যাম্পেন চালানো হয়।
  • তারই অঙ্গ স্বরূপ প্রতি বছরই অক্টোবর মাসের শেষ রবিবার দিল্লির সরকারি ভবনগুলি লাল আলোতে সেজে ওঠে।
Advertisement