shono
Advertisement

ভারতীয় সংস্কৃতির জাদু! দিল্লিতে নেমে লোকনৃত্যের তালে নেচে উঠলেন আইএমএফ প্রধান

দেখে নিন বিদেশিনীর লোকনৃত্য!
Posted: 04:27 PM Sep 08, 2023Updated: 05:41 PM Sep 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ দেশ সংস্কৃতির দেশ, আনন্দের দেশ। এ দেশের মাটিতে পা রাখলেই যেন টের পাওয়া যায় ছন্দ। এমনকী বিদেশিরাও এসে এখানকার জল-হাওয়ার সঙ্গে মিলেমিশে যান অনায়াসে। এবার আবার এ দেশেই বসছে জি-২০ সম্মেলন (G-20 Summit)। রাজধানী দিল্লি সেজে উঠছে। দেশীয় সংস্কৃতি প্রদর্শনের একেবারে আদর্শ মঞ্চ! আর সেইমতোই প্রস্তুত হয়েছে জি-২০’এর সভাস্থল। বৃহস্পতিবার দিল্লিতে নেমে সেই ছন্দেই মেতে উঠলেন আন্তর্জাতিক অর্থভাণ্ডারের (IMF) প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা (Kristalina Georgieva)। তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে নৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে সম্বলপুরী নাচ হচ্ছিল। তা দেখে অভিভূত আইএমএফ প্রধান নিজেই নেচে উঠলেন।

Advertisement

শনি ও রবিবার দিল্লিতে জি-২০ সম্মেলনের আসর বসছে। প্রস্তুতি একেবারে সম্পূর্ণ। ইতিমধ্যে রাষ্ট্রপ্রধানরা এসে পৌঁছেছেন এদেশে। বৃহস্পতিবার রাতে দিল্লি বিমানবন্দরে পা রেখেছেন আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা (Kristalina Georgieva)। তিনি যোগ দেবেন একাধিক গুরুত্বপূর্ণ বৈঠকে। কিন্তু তার আগে আয়োজক দেশে পা রেখেই এখানকার সংস্কৃতির ছোঁয়া পেয়ে মুগ্ধ ক্রিস্টালিনা। তাঁকে স্বাগত জানাতে সম্বলপুরী নৃত্যের পারফরম্যান্স হচ্ছিল। ওড়িশার ঐতিহ্যবাহী পোশাক আর সুরে নাচ হচ্ছিল মঞ্চে। আসলে ওড়িশার সংস্কৃতিকে বিশ্বের দরবারে তুলে ধরার জন্য এই আয়োজন করা হয়েছিল। দূরে দাঁড়িয়ে তা দেখেই আপ্লুত হয়ে পড়েন আইএমএফ প্রধান। হাততালি দিয়ে নৃত্যশিল্পীদের প্রশংসা করেন। কিন্তু তাতে তিনি নিজেই সন্তুষ্ট হলেন না। দু, এক পা নিজেও নেচে নিলেন। পাশে দাঁড়িয়ে তখন অন্যান্য বিদেশি প্রতিনিধিরা তাঁকে এমন ছেলেমানুষের মতো নাচতে দেখে তো অবাক!

[আরও পড়ুন: দপ্তর বদলের ফাইল নিয়েও রাজ‌্য-রাজ্যপাল সংঘাতের মাঝেই বাবুলের পোস্ট ঘিরে বিতর্ক]

প্রথমবার তো দু, এক ছন্দ মেলানোর চেষ্টা করলেন। কিন্তু তারপর সকলের সমবেত অনুরোধে একেবারে সম্বলপুরী নৃত্যশিল্পীদের মতোই নাচার চেষ্টা করেন ক্রিস্টালিনা। প্যান্ট-কোট পরেই ভারতীয় সংস্কৃতিতে পারফর্ম করার চেষ্টা করলেন সত্তর বছরের মহিলা। তখন তাঁকে দেখে কেউ বলবে না আন্তর্জাতিক অর্থভাণ্ডারের মতো এত বড় একটা সংস্থা তিনিই সামলান। সেখানকার ম্যানেজিং ডিরেক্টর, চেয়ারম্যান এই নেচে ওঠা মহিলাই। জি-২০ সম্মেলনের মতো এত বড় মঞ্চের আলোচনায় তাঁর বক্তব্যের দিকে নজর থাকব সকলের। কিন্তু তারও আগে নৃত্যরত ক্রিস্টোলিনাকে দেখেই তাক লেগে যাওয়ার জোগাড়!

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement