shono
Advertisement

আগামী অর্থবর্ষে বিরাট বৃদ্ধি জিডিপির হারে, পূর্বভাস অর্থনৈতিক উপদেষ্টাদের

আগামী তিন বছরে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে দেশ, দাবি কেন্দ্রের।
Posted: 04:01 PM Jan 30, 2024Updated: 04:01 PM Jan 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী অর্থবর্ষে দেশের আর্থিক বৃদ্ধি হতে চলেছে ৭ শতাংশেরও বেশি। বাজেট অধিবেশনের আগে পূর্বাভাস দিল কেন্দ্রীয় অর্থমন্ত্রকের মুখ‌্য অর্থনৈতিক উপদেষ্টার দপ্তর। শুধু তাই নয়, আগামী ৩ বছরে ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হতে চলেছে বলেও দাবি কেন্দ্রের।

Advertisement

আগামী ১ ফেব্রুয়ারি সংসদে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করতে চলেছে কেন্দ্রের মোদি (Narendra Modi) সরকার। তার আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের মুখ‌্য অর্থনৈতিক উপদেষ্টার দপ্তরের তৈরি ‘দ্য ইন্ডিয়ান ইকোনমি-এ রিভিউ’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় অর্থনীতি আগামী বছরগুলিতে ৭ শতাংশের বেশি হারে বৃদ্ধি পেতে পারে এবং আগামী তিন বছরে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে বলে আশা করা হচ্ছে।

[আরও পড়ুন: কলকাতা হাই কোর্টে বিচারপতিদের সংঘাত, মেডিক্যাল মামলা নিজের হাতে নিল সুপ্রিম কোর্ট]

ওই প্রতিবেদন অনুযায়ী, ৫ লক্ষ কোটি ডলারের জিডিপি (GDP), যা অভ‌্যন্তরীণ চাহিদা দ্বারা পরিচালিত এবং পরিকাঠামো ক্ষেত্রে বিনিয়োগ, উৎপাদন বৃদ্ধির ব‌্যবস্থার কারণেই তা সম্ভব হবে। প্রতিবেদনের ভূমিকায় মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরন লিখেছেন, “এটি এখন খুব স্পষ্ট যে ভারতীয় অর্থনীতি ২০২৪-এ ৭ শতাংশ বা তার বেশি বৃদ্ধির হার অর্জন করবে এবং কেউ কেউ ভবিষ্যদ্বাণী করেছে যে ভারতীয় অর্থনীতি ২০২৫-এও ৭ শতাংশ প্রকৃত বৃদ্ধি অর্জন করবে। যদি ২০২৫-এর পূর্বাভাস যদি সঠিক হয়, তাহলে এটি মহামারী পরবর্তী চতুর্থ বছরে চিহ্নিত করবে যে ভারতীয় অর্থনীতি ৭ শতাংশ বা তার বেশি বৃদ্ধি পাবে।’’

[আরও পড়ুন: ‘খুনে’র শাস্তি! ১০০ বছরের জন্য শিকলবন্দি গাছ! বাংলার কোথায় ঘটল এমন ঘটনা?]

সূত্রের খবর, বাজেটেও অর্থনীতির উন্নতির লক্ষ্যে একাধিক পদক্ষেপ করা হবে। তবে যেহেতু ভোটের আগে এটাই শেষ বাজেট, তাই বেশ কিছু জনকল্যাণমূলক প্রকল্পও ঘোষণা করা হতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement