shono
Advertisement

একাদশ-দ্বাদশে বোর্ড পরীক্ষা বছরে দু’বার, পাঠক্রমে দু’টি ভাষা, বড় ঘোষণা কেন্দ্রের

দু'টির একটি হবে ভারতীয় ভাষা।
Posted: 02:00 PM Aug 23, 2023Updated: 02:24 PM Aug 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের শিক্ষানীতিতে (New Education Policy) এবার বড়সড় পরিবর্তন। এবার থেকে একাদশ এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা হবে বছরে দু’বার। পাঠক্রমে থাকতে পারে দু’টি ভাষা। তার একটিকে হতেই হবে ভারতীয় ভাষা। শিক্ষা মন্ত্রকের তরফে ঘোষণায় আরও বলা হয়েছে, খুব শিগগির নয়া শিক্ষানীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ পাঠক্রম প্রকাশ করা হবে।

Advertisement

বুধবার একাদশ ও দ্বাদশ শ্রেণি সংক্রান্ত গুরুত্বপূর্ণ পাঠক্রম এবং পরীক্ষা সংক্রান্ত বড়সড় ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রক। নয়া শিক্ষানীতিতে বিষয়ের বোধগম্যতার উপর জোর দেওয়া হবে। দাবি করা হয়েছে, এর ফলে কমবে ব্যাপক কোচিং নির্ভরতা এবং মুখস্থবিদ্যার প্রবণতা। বোর্ড পরীক্ষা বছরে দু’বার করার সিদ্ধান্ত ফলফলের উৎকর্ষ বাড়ানোর জন্যই। দু’টি ভাষার মধ্যে একটি ভারতীয় হতে হবে বলা হলেও, নির্দিষ্ট করে কোনও ভারতীয় ভাষার কথা বলা হয়নি। অর্থাৎ, চাইলে আঞ্চলিক ভাষাও পছন্দ করতে পারবেন পড়ুয়ারা।

[আরও পড়ুন: ভয়ংকর দুর্ঘটনা মিজোরামে, নির্মীয়মাণ রেলব্রিজ ভেঙে মৃত কমপক্ষে ১৭ শ্রমিক, আহত বহু]

জাতীয় শিক্ষানীতির অংশ হিসেবে পাঠক্রমে ব্যাপক বদলের কথা আগেই জানিয়েছিল কেন্দ্র। সিলেবাসের বোঝা হালকা করার অজুহাতে দশম শ্রেণির পড়ুয়াদের স্কুল পাঠক্রম থেকে গণতন্ত্র সংক্রান্ত একাধিক গুরুত্বপূর্ণ অধ্যায় বাদ দেওয়া হয়েছে। শুধু গণতন্ত্র নয়, বাদ গিয়েছে বিজ্ঞানের একাধিক গুরুত্বপূর্ণ অধ্যায়ও। এর মধ্যে রয়েছে পর্যায় সারণি, শক্তির উৎসের মতো অতি প্রয়োজনীয় বিষয়ও। সিবিএসই-র দ্বাদশ শ্রেণির ইতিহাসের পাঠ্যক্রম থেকে বাদ গিয়েছে মুঘল যুগ। এদিনের ঘোষণাতেও সিলাবাস পাঠক্রম বদলের ইঙ্গিত দেওয়া হয়েছে। বলা হয়েছে, খুব শিগগির নয়া শিক্ষানীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ পাঠক্রম প্রকাশ করা হবে।

[আরও পড়ুন: ইতিহাস তেলেঙ্গানার রূপান্তরকামী চিকিৎসকের, সংরক্ষিত আসনে নেবেন স্নাতকোত্তরের পাঠ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement