shono
Advertisement

৬ ঘণ্টার পথ ৬ মিনিটে! বৈষ্ণোদেবী পৌঁছতে শুরু হবে রোপওয়ে পরিষেবা

এই নয়া প্রকল্প তীর্থযাত্রীদের মুখে হাসি ফুটিয়ে তুলবে।
Posted: 02:45 PM Feb 16, 2023Updated: 03:56 PM Feb 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্গম পথে ৫ থেকে ৬ ঘণ্টার ট্রেক করে গন্তব্যে পৌঁছতে হত। এবার সেখানে লাগবে মাত্র ৬ মিনিট! জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) বৈষ্ণোদেবী মন্দিরে (Mata Vaishno Devi temple) যাওয়ার জন্য এবার তৈরি হবে রোপওয়ে। দীর্ঘদিন আলোচনা চলছিল। অবশেষে শুরু হতে চলেছে এই প্রকল্পের কাজ। যা সম্পূর্ণ হলেই তীর্থযাত্রীদের জন্য বয়ে আনবে বিরাট সুখবর।

Advertisement

প্রতি বছরই বিপুল সংখ্যক তীর্থযাত্রী আসেন এখানে। ২০২২ সালেই এসেছিলেন ৯১ লক্ষ। তাঁদের অধিকাংশকেই ১২ কিমি দীর্ঘ পথ ট্রেক করে ভূপৃষ্ঠ থেকে ৫ হাজার ২০০ ফুট উঁচুতে অবস্থিত ত্রিকূট পর্বতে অবস্থিত এই মন্দিরে পৌঁছতে হত। এবার সেই পথই হবে সুগম। সৌজন্যে রোপওয়ে।

[আরও পড়ুন: ‘ভারতকে খাটো করার ষড়যন্ত্র’, বিবিসি বিতর্কের মাঝে সাদ্দাম প্রসঙ্গ টেনে সরব ধনকড়]

‘রেল ইন্ডিয়া টেকনিক্যাল অ্যান্ড ইকনোমিক সার্ভিস লিমিটেড’ তথা RITES বুধবারই এই ২.৪ কিমি দীর্ঘ রোপওয়ে নির্মাণের জন্য নিলাম ডেকেছে। জানা যাচ্ছে, আগামী ৩ বছরের মধ্যেই এই রোপওয়ে তৈরি হয়ে যাবে। খরচ পড়বে ২৫০ কোটি টাকা। কাটরা বেস ক্যাম্পের তারাকোট থেকে এটি শুরু হবে। গন্ডোলা কেবল কার সিস্টেম ব্যবহৃত হবে এই রোপওয়েতে। উল্লেখ্য, বছর দুয়েক আগে আরও একটি রোপওয়ে পরিষেবা শুরু হয়েছে। সেটি ত্রিকূট পর্বতে বৈষ্ণোদেবী মন্দির থেকে ভৈরো মন্দির পর্যন্ত দীর্ঘ।

এখনও পর্যন্ত বৈষ্ণোদেবী মন্দিরে পৌঁছনোর দু’টি পথ রয়েছে। একটি চপারে করে। অন্যটি ১২ কিমি পথ ট্রেক করে। প্রথমটি ব্যয়বহুল। দ্বিতীয় শ্রমসাধ্য। কিন্তু রোপওয়ে চালু হলে খরচ ও সময় দুইয়ের ক্ষেত্রেই সাশ্রয় হবে বলে মনে করা হচ্ছে। ফলে সব মিলিয়ে এই নয়া প্রকল্প তীর্থযাত্রীদের মুখে হাসি ফুটিয়ে তুলবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: BBC দপ্তরে ৬০ ঘণ্টা ধরে তল্লাশি, দু’দিন অফিসেই রাত কাটালেন আধিকারিকরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement