shono
Advertisement

এক বছর বিনামূল্যে রেশন পাবেন ৮১ কোটি মানুষ! বড় ঘোষণা কেন্দ্রের

করোনা বাড়ার আশঙ্কায় আগাম পদক্ষেপ কেন্দ্রের?
Posted: 09:13 PM Dec 23, 2022Updated: 09:43 PM Dec 23, 2022

সোমনাথ রায়, নয়াদিল্লি: আরও একবছর বিনামূল্যে রেশন পাবে ৮১ কোটি ৩৩ লক্ষ ভারতবাসী! বড় ঘোষণা কেন্দ্রের। ২০২৩ সালের জানুয়ারি মাস থেকে গোটা বছর বিনামূল্যে রেশন দেওয়া হবে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় থাকা সুবিধাভোগীদের।

Advertisement

আগে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় শস্য কেনার জন্য সামান্য হলেও টাকা দিতে হত গ্রাহকদের। কেজি প্রতি চালের দাম দিতে হত ৩ টাকা করে। কেজি প্রতি গমের জন্য দু’টাকা করে দাম দিতে হত। অন্যান্য খাদ্যশস্যের জন্যও সামান্য হলেও মূল্য দিতে হত গ্রাহকদের। এবার সেইসব গ্রাহকদের আর কোনও টাকাই দিতে হবে না। এই খাদ্যশস্য আগামী একবছরের জন্য পুরোপুরি বিনামূল্যে দেবে কেন্দ্র। এর জন্য সরকারের ব্যয় হবে প্রায় ২ লক্ষ কোটি টাকা। পুরো খরচই বহন করবে কেন্দ্র। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়েল।

[আরও পড়ুন: উত্তর সিকিমে দুর্ঘটনার কবলে সেনার ট্রাক, নিহত ১৬ জওয়ান]

উল্লেখ্য এর আগে ২০২০ সালে দেশজুড়ে কোভিড (COVID-19) সংক্রমণে লকডাউনের (Lockdown) জেরে কেন্দ্রের তরফে দরিদ্রদের জন্য বিনামূল্যে রেশন (Free Ration) বণ্টনের ব্যবস্থা করা হয়েছিল। সেই প্রকল্পের আওতায় মাথাপিছু মাসিক ৫ কেজি হারে খাদ্যশস্য পুরোপুরি বিনামূল্যে দেওয়া হত। পরপর ২ বছর তা দেওয়া হয়েছে। ২০২২ সালের ডিসেম্বর মাসেই সেই প্রকল্পের মেয়াদ শেষ হচ্ছে। প্রধানমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত সেই প্রকল্পের মেয়াদ আর বাড়ানো না হলেও, জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় বিনামূল্যে রেশন দেওয়ার ব্যবস্থা চালু রাখল সরকার।

[আরও পড়ুন: যোগীরাজ্যের স্কুলে মুসলিম প্রার্থনা সংগীত, সাসপেন্ড স্কুলের প্রিন্সিপাল]

আসলে এর আগে যে কোভিড আবহে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা প্রকল্প শুরু হয়েছিল, সেই কোভিড ফের হানা দেওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। চিনে ইতিমধ্যেই করোনা ফের মহামারীর আকার ধারণ করেছে। ভারতেও অদূর ভবিষ্যতে করোনা বাড়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। করোনা ফের হানা দিলে কর্মসংস্থানের বাজারে ফের সংকট তৈরি হওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সম্ভবত সেকারণেই আগেভাগে সতর্ক পদক্ষেপ করছে মোদি সরকার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement