shono
Advertisement
Share market

যুদ্ধের মেঘ কাটিয়ে উৎসবের মুডে শেয়ার বাজার, ৪০০ পয়েন্ট বাড়ল সেনসেক্স

উৎসবে ফিরল দালাল স্ট্রিট।
Published By: Amit Kumar DasPosted: 10:27 AM Oct 07, 2024Updated: 10:27 AM Oct 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রাচ্যে যুদ্ধের জেরে লাগাতার রক্তক্ষরণের পর অবশেষে উৎসবে ফিরল দেশের শেয়ার বাজার। সোমবার বাজার খোলার কিছুক্ষণের মধ্যেই এক লাফে ৪১২ পয়েন্ট বাড়ল সেনসেক্স। পিছিয়ে ছিল না নিফটিও। ১২১ পয়েন্ট বেড়ে নিফটি পৌঁছে যায় ২৫ হাজার ১৩৫-এ। সব মিলিয়ে সোম সকালে খুশির হাওয়া দালাল স্ট্রিটে।

Advertisement

ইজরায়েল ও ইরান যুদ্ধ আবহে গত দু বছরের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা দেখা যায় গত সপ্তাহে। লাগাতার নিচের দিকে নামতে থাকে সেনসেক্স ও নিফটির সূচক। তবে দেশব্যাপী উৎসবের মরশুমে দেশের বাজারে আর খুব একটা দাগ কাটতে পারছে না মধ্যপ্রাচ্যের যুদ্ধের প্রভাব। তারই ফলস্বরূপ সপ্তাহের প্রথম দিনে বিনিয়োগকারীদের আশার আলো দেখালো বাজার। রিপোর্ট অনুযায়ী, সোমবার বাজার খোলার পর সকাল ৯টা ১৭ নাগাদ এক লাফে ৪১২ পয়েন্ট বেড়ে সেনসেক্স পৌঁছে যায় ৮২ হাজার ১০০তে।

সেনসেক্সের সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যায় নিফটিও। এদিন বাজার খোলার সঙ্গে সঙ্গে ১২১ পয়েন্ট অর্থাৎ ০.৪৮ শতাংশ বেড়ে নিফটি ছুঁয়ে ফেলে ২৫ হাজার ১৩৫-এর অঙ্ক। এদিন সবচেয়ে বেশি বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে, টিসি, আইসিআইসিআই ব্যাঙ্ক, কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক, ইনফোসিস, কিপলার মতো স্টকে। অর্থাৎ তথ্যপ্রযুক্তি ও ব্যাঙ্কের শেয়ারগুলি এদিন ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে লাল সূচক দেখা গিয়েছে, কোল ইন্ডিয়া, ওএনজিসি, আদানি পোর্ট, টাইটানের মতো শেয়ারে।

যদিও মধ্যপ্রাচ্যে যুদ্ধ পরিস্থিতি ও বিশ্ববাজারে মন্দার মাঝে এই উত্থান সাময়িক বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। ফলে বিশেষজ্ঞদের বার্তা, 'লক্ষ্য ঠিক করে নিয়ে বিনিয়োগকারীদের উচিত এই সময়ে লাভ তুলে নিয়ে বেরিয়ে আসা। নাহলে তা বিনিয়োগকারিদের জন্য ঝুঁকিপূর্ন হতে পারে।'

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মধ্যপ্রাচ্যে যুদ্ধের জেরে লাগাতার রক্তক্ষরণের পর অবশেষে উৎসবে ফিরল দেশের শেয়ার বাজার।
  • সোমবার বাজার খোলার কিছুক্ষণের মধ্যেই এক লাফে ৪১২ পয়েন্ট বাড়ল সেনসেক্স।
  • ১২১ পয়েন্ট বেড়ে নিফটি পৌঁছে যায় ২৫ হাজার ১৩৫-এ।
Advertisement