Khela Hobe: অনুমতি দিয়েও পরে প্রত্যাহার, গুজরাট তৃণমূলের ‘খেলা হবে দিবস’পালন নিয়ে ধন্দ

06:03 PM Aug 15, 2021 |
Advertisement

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: গোটা দেশে ‘খেলা হবে দিবস’ পালনের পরিকল্পনা নিয়েছে তৃণমূল। বিজেপিশাসিত গুজরাট, উত্তরপ্রদেশেও এি দিনটি পালন করার উদ্যোগ নিয়েছিল ঘাসফুল শিবির। কিন্তু সেই অনুষ্ঠানের অনুমতিই মিলল না। তৃণমূলের অভিযোগ, ভয় পেয়ে বিজেপি সরকার অনুষ্ঠানের অনুমতি দিচ্ছে না।

Advertisement

১৬ আগস্ট গুজরাটের গোধরার একটি স্কুলের মধ্যে ফুটবল ম্যাচের আয়োজন করা হয়েছিল। বলা হয়েছিল, কোভিডবিধি মেনেই হবে ফুটবলম্যাচ। সেই অনুযায়ী আবেদন মঞ্জুরও করা হয়েছিল। কিন্তু রবিবার আচমকা সেই আবেদন খারিজ করে দেওয়া হল। জানানো হয়েছে, স্কুলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি দিতে অস্বীকার করেছে। কোভিড পরিস্থিতির কথা ভেবেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর পরই তীব্র প্রতিবাদ জানিয়েছে তৃণমূল। তাঁদের কথায়, “বিজেপি মমতা বন্দ্যোপাধ্যায়কে ভয় পাচ্ছে। তাই কোনও অনুষ্ঠানের অনুমতি দিচ্ছে না। আবার অনুমতি দিলেও বাতিল করে দিচ্ছে।”

Advertising
Advertising

[আরও পড়ুন: Semen Terror: দক্ষিণ কোরিয়ায় ভয়াবহ রূপ নিয়েছে ‘বীর্য সন্ত্রাস’, আতঙ্কে রাস্তায় মেয়েরা]

একই অবস্থা উত্তরপ্রদেশে। সেখানে শুধু খেলা হবে দিবস পালন হওয়ার কথা ছিল। অভিযোগ, তৃণমূলের কোনও অনুষ্ঠানই পালনের অনুমতি দিচ্ছে না যোগী সরকার। এদিনও তাই হয়েছে বলে জানিয়েছেন উত্তরপ্রদেশের এক তৃণমূল নেতা। তাঁর কথায়, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ, বিজেপি মুখেই বিবেকানন্দের কথা বলেন। তাঁর আদর্শ মেনে ফুটবল ম্যাচের আয়োজন করা হয়েছিল। কিন্তু সেই ম্যাচের অনুমতিও দেওয়া হল না।”

 

১৬ আগস্ট ‘খেলা হবে দিবস’ (Khela Hobe Diwas) বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। বঙ্গভোটের ফলাফল প্রকাশ্যে আসার পর থেকেই জাতীয়স্তরের রাজনীতিতে দলের গুরুত্ব বাড়াতে ঝাঁপিয়েছে তৃণমূল (TMC)। সেই উদ্দেশে একাধিক রাজ্যে দলের সংগঠন মজবুত করার কাজ চলছে। সেই কার্যসিদ্ধিতে আপাতত তৃণমূলের পাখির চোখ বিজেপিশাসিত উত্তরপ্রদেশ, গুজরাট। আর তাই সেখানে পালিত হয়েছে শহিদ দিবসও। এবার সেই তালিকায় যুক্ত হল ‘খেলা হবে দিবস’ও। মাত্র কয়েকমাস আগে শেষ হয়েছে রাজ্যের বিধানসভা নির্বাচন। সেই সময় ‘খেলা হবে’ স্লোগান খুব জনপ্রিয় হয়েছিল। সেই স্লোগানকে সামনে রেখে নতুন প্রকল্প এনেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এবার সেই দিনটিও পালিত হবে।

[আরও পড়ুন: লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে জালিয়াতি রুখতে মেনে চলুন এই নিয়মগুলি, জানাল নবান্ন]

This browser does not support the video element.

Advertisement
Next