shono
Advertisement

‘জাতীয় শিক্ষানীতি নিয়ে পক্ষপাতিত্বের অভিযোগ না ওঠায় খুশি হয়েছি’, বললেন মোদি

নতুন নীতির ফলে দেশ সামনের দিকে এগিয়ে যাবে বলেও দাবি করেন প্রধানমন্ত্রী। The post ‘জাতীয় শিক্ষানীতি নিয়ে পক্ষপাতিত্বের অভিযোগ না ওঠায় খুশি হয়েছি’, বললেন মোদি appeared first on Sangbad Pratidin.
Posted: 12:00 PM Aug 07, 2020Updated: 01:03 PM Aug 07, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘দেশের কোনও অংশ থেকেই জাতীয় শিক্ষানীতি (National Education Policy) নিয়ে পক্ষপাতিত্বের অভিযোগ তোলা হয়নি। এটা অত্যন্ত আনন্দের বিষয়।’ শুক্রবার জাতীয় শিক্ষানীতিকে নিয়ে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এই মন্তব্যই করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement

শুক্রবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘কনক্লেভ অন ট্রান্সফর্মেশনাল রিফর্মস ইন হায়ার এডুকেশন আন্ডার ন্যাশনাল এডুকেশন পলিসি’ শীর্ষক অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেখানে বক্তব্য রাখতে গিয়ে নতুন জাতীয় শিক্ষানীতি দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে বলে আশাপ্রকাশ করেন তিনি। এপ্রসঙ্গে বলেন, ‘প্রত্যেকটি দেশই নিজেদের ঐতিহ্যের উপর ভিত্তি করেই শিক্ষার পরিকাঠামো তৈরি করে। আর দেশের লক্ষ্য অনুযায়ী তার সংস্কার করা হয়। বর্তমানকে সঙ্গে নিয়ে আগামী প্রজন্মের ভবিষ্যৎ তৈরি করে। কিন্তু, দীর্ঘ কয়েক বছর ধরে আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা বড় কোনও পরিবর্তন হয়নি। এর ফলে আমাদের মন সংকুচিত হয়ে গিয়েছিল। কৌতূহল বা কল্পনার কোনও জায়গাা ছিল। এর ফলে আমাদের যুব সম্প্রদায়ের শিক্ষা ব্যবস্থার প্রতি কোনও টান ছিল না। কেন পড়াশোনা করবে তার কোনও কারণ খুঁজে পেত না তারা।’

এই প্রসঙ্গে আলোচনা করতে গিয়ে প্রাক্তন সরকারকে কটাক্ষও করেন নরেন্দ্র মোদি (Narendra Modi)। সমালোচনার সুরে বলেন, ‘এতদিন পর্যন্ত আমাদের শিক্ষা ব্যবস্থার লক্ষ্য ছিল কী চিন্তা করতে তা শেখানো। কিন্তু, নতুন শিক্ষানীতি অনুযায়ী কীভাবে চিন্তা করতে হবে তা শেখানো হবে। আজকের দিনে আমাদের কাছে তথ্য ও বিষয়ের কোনও অভাব নেই। তাই জাতীয় শিক্ষানীতি তৈরি করার সময় শিশুদের শেখানোর জন্য তথ্য, আবিষ্কার ও বিশ্লেষণ ভিত্তিক উপায়গুলির উপর জোর দেওয়া হয়েছে।’

[আরও পড়ুন: লাভের জন্য ‘‌‌করোনিল’‌ নিয়ে ভুয়ো দাবি, ১০ লক্ষ টাকা জরিমানা হল পতঞ্জলির]

The post ‘জাতীয় শিক্ষানীতি নিয়ে পক্ষপাতিত্বের অভিযোগ না ওঠায় খুশি হয়েছি’, বললেন মোদি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement