shono
Advertisement
Agniveers

লোকসভার ধাক্কা থেকে শিক্ষা, অগ্নিবীরদের জন্য পুলিশে ১০% সংরক্ষণ বিজেপি শাসিত হরিয়ানায়

মাস খানেক পরেই বিধানসভা নির্বাচন হরিয়ানায়।
Published By: Kishore GhoshPosted: 05:23 PM Jul 17, 2024Updated: 05:24 PM Jul 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: 'অগ্নিপথ' (Agnipath) প্রকল্পে মাত্র ৪ বছরের জন্য সেনায় নিয়োগ করছে কেন্দ্র। বারবার প্রশ্ন উঠেছে, অবসরপ্রাপ্ত 'অগ্নিবীর'রা বাকি জীবন কী করবেন? এই অবস্থায় লোকসভা থেকে শিক্ষা নিয়ে বিধানসভা ভোটের আগে জরুরি ঘোষণা করল হরিয়ানার (Haryana) বিজেপি সরকার। বুধবার মুখ্যমন্ত্রী নবাব সিং সাইনির সরকার অগ্নিবীরদের জন্য পুলিশে ১০ শতাংশ সংরক্ষণ ঘোষণা করল। নির্বাচনের আগে অগ্নিবীরদের জন্য সংরক্ষণ গেরুয়া শিবিরের বড় চাল, মনে করছে রাজনৈতিক বিশ্লেষকরা।

Advertisement

২০২২ সালে 'অগ্নিপথ' প্রকল্প আনে মোদি সরকার। এই প্রকল্পের অধীন সেনাকর্মীদের বলা হয় 'অগ্নিবীর'। ১৭ বছর ৫ মাস থেকে ২১ বছর বয়সি যুবারা অগ্নিপথ প্রকল্পে আবেদন করতে পারেন। চার বছর পর 'অগ্নিবীর'দের ২৫ শতাংশকে আরও ১৫ বছরের জন্য সেনায় নিয়োগ করা হবে। বাকিদের আর্থিক সেনার তরফে পাওনাগণ্ডা মিটিয়ে ছুটি দেওয়া হবে। এর বিরোধিতা করে কংগ্রেস-সহ বিরোধী দলগুলি। দেশজুড়ে অগ্নিপথ প্রকল্প বিরোধী হিংসাত্বক আন্দোলনও হয়। অন্যতম কারণ স্বল্পকালীন নিয়োগ। অবসরের পর 'অগ্নিবীর' এবং তাঁর পরিবার কীভাবে জীবন যাপন করবে, সেনার অবসরকালীন আর্থিক প্যাকেজ কি যথেষ্ট, প্রশ্ন ওঠে।

 

[আরও পড়ুন: কেজরির জামিন মামলা, প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের প্রসঙ্গ তুলে সরব আইনজীবী

এই পরিস্থিতিতে বড় সিদ্ধান্ত নিল হরিয়ানার বিজেপি সরকার। লোকসভা থেকে শিক্ষা নিয়ে বিধানসভা দখলের পথে বড় চাল দিল। পুলিশ ১০ শতাংশ সংরক্ষণের ব্যবস্থা করা হল অগ্নিবীরদের জন্যে। বুধবার এই বিষয়ে ঘোষণার পর মুখ্যমন্ত্রী নবাব সিং সাইনি মন্তব্য করেন, কংগ্রেস অগ্নিপথ প্রকল্প নিয়ে মিথ্যাচার করছে।

 

[আরও পড়ুন: ভোট বিপর্যয়ের জেরে মুষল পর্ব উত্তরপ্রদেশ বিজেপিতে! যোগীর সঙ্গে ‘দূরত্ব’ ডেপুটি কেশব মৌর্যর

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ২০২২ সালে অগ্নিপথ প্রকল্প আনে মোদি সরকার।
  • সেনার অবসরকালীন আর্থিক প্যাকেজ কি যথেষ্ট?
Advertisement