shono
Advertisement
Rail Track

রেললাইনে মাটি ফেলে ট্রেন লাইনচ্যুত করার ছক! চালকের তৎপরতায় বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা

দুর্ঘটনা ঘটানোর উদ্দেশেই রেললাইনে মাটি ফেলেছে অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীরা, অনুমান রেল কর্তৃপক্ষের।
Published By: Amit Kumar DasPosted: 08:56 AM Oct 07, 2024Updated: 08:57 AM Oct 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের উত্তরপ্রদেশ। অল্পের জন্য বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল যাত্রীবাহী ট্রেন। রেললাইনের মাঝখানে ঢিবি করে ফেলে রাখা হয়েছিল মাটি। বিষয়টি নজরে পড়তেই শেষ মুহূর্তে ব্রেক কষেন চালক। সঠিক সময়ে ট্রেন না থামালে লাইনচ্যুত হয়ে বড়সড় দুর্ঘটনা ঘটতে পারত বলে অনুমান করছে পুলিশ। প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে, দুর্ঘটনা ঘটানোর উদ্দেশেই রেললাইনে মাটি ফেলেছে অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীরা।

Advertisement

জানা গিয়েছে, রবিবার এই ঘটনা ঘটে উত্তরপ্রদেশের রায়বরেলির রঘুরাজ সিং স্টেশনের কাছে। রেলের দুই লাইনের মাঝে ডাম্পারে করে ফেলা হয়েছিল প্রচুর পরিমাণ মাটি। ভাগ্যক্রমে সঠিক সময়ে বিষয়টি নজরে পড়ে লোকো পাইলটের। সঙ্গে সঙ্গে এমারজেন্সি ব্রেক কষে ট্রেন থামান তিনি। সঙ্গে সঙ্গে খবর দেওয়া হয় রেল কর্তৃপক্ষকে। এর পর তড়িঘড়ি রেললাইন থেকে মাটি সরানোর পর ট্রেন চলাচল শুরু হয় ওই লাইনে। এই ঘটনা প্রসঙ্গে এসএইচও দেবেন্দ্র ভাদোরিয়া বলেন, “রেললাইনে মাটি ফেলা ছিল যার ফলে রায়বরেলি থেকে আসা একটি ট্রেন আটকে পড়ে। মাটি সরানোর পর বর্তমানে ফের রেল চলাচল শুরু হয়েছে।”

এদিকে স্থানীয়দের দাবি, রেললাইনের কাছেই চলছে নির্মাণকাজ। রাতে লাইনের উপর থেকে মাটি ও বালি নিয়ে যাতায়াত করে বহু ডাম্পার। রবিবার রাত ৮টার দিকে তেমনই কোনও ডাম্পার রেললাইনের উপর মাটি ফেলে পালিয়ে যায়। তবে এটি নিছক দুর্ঘটনা নাকি পরিকল্পিত ষড়যন্ত্র তার তদন্ত শুরু করেছে পুলিশ ও রেল কর্তৃপক্ষ।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে দেশের নানা প্রান্তে একের পর এক রেল দুর্ঘটনায় চিন্তায় রেল কর্তারা। প্রকাশ্যে এসেছে নাশকতার তত্ত্বও। কখনও রেললাইনে কংক্রিটের স্ল্যাব, তো কখনও লাইনের ফিসপ্লেট খুলে রাখা। সাম্প্রতিক সময়ে দেশের নানা জায়গায় ট্রেন জেহাদের ষড়যন্ত্র প্রকাশ্যে এসেছে। সম্প্রতি মধ্যপ্রদেশে সেনা জওয়ানদের ট্রেনে বিস্ফোরণ ঘটানোর ষড়যন্ত্র সামনে আসে। চলতি মাসে উত্তরপ্রদেশের কানপুরেই বড়সড় রেল দুর্ঘটনার ষড়যন্ত্র প্রকাশ্যে আসে। এর আগে রেললাইনে গ্যাস ভর্তি সিলিন্ডার, পেট্রোলের বোতল, বারুদের খোঁজ পাওয়া যায়। সেই ঘটনার তদন্তে নেমে এখনও পর্যন্ত কোনও কিনারা করতে পারেনি পুলিশ। বার বার এই ধরনের ঘটনায় স্বাভাবিকভাবেই প্রশ্নের মুখে ভারতীয় রেলের যাত্রী নিরাপত্তা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অল্পের জন্য বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল যাত্রীবাহী ট্রেন।
  • রেললাইনের মাঝখানে ঢিবি করে ফেলে রাখা হয়েছিল মাটি।
  • বিষয়টি নজরে পড়তেই শেষ মুহূর্তে ব্রেক কষেন চালক।
Advertisement