Advertisement

বৃষ্টিতে বিপর্যস্ত কেরল, ভেসে যাচ্ছে বাস, গাড়ি! বাড়ছে মৃতের সংখ্যা

08:16 PM Oct 16, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রবল বৃষ্টিতে (Rain) বিপর্যস্ত কেরালা (Kerala)। বিশেষ করে রাজ্যের দক্ষিণ ও মধ্যবর্তী জেলাগুলি ইতিমধ্যেই জলমগ্ন হয়ে পড়েছে। আবহাওয়া দপ্তরের তরফে পাঁচটি জেলায় ‘লাল সতর্কতা’ জারি করা হয়েছে। বন্যার কবলে পড়ে একটি গাড়ি ভেসে যাওয়ায় থোডপুজায় দু’জনের মর্মান্তিক মৃত্যু হয়েছে। সব মিলিয়ে এখনও পর্যন্ত অন্তত ৫ জনের মৃত্যুর কথা জানা গিয়েছে। নিখোঁজ বহু। 

Advertisement

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের সূত্রে জানা যাচ্ছে, ওই গাড়িটির ভিতর থেকে একজন মহিলা ও একজন পুরুষের দেহ উদ্ধার করা হয়েছে। প্রবল বৃষ্টিতে বেশির ভাগ নদীতেই প্লাবন আসার পরিস্থিতি তৈরি হয়েছে। সেই সঙ্গে বেশ কিছু বাঁধও ভেঙে যাওয়ার উপক্রম। সব মিলিয়ে পরিস্থিতি রীতিমতো ভয়াবহ।

[আরও পড়ুন: জওয়ান হত্যার বদলা, কাশ্মীরে সেনার গুলিতে নিকেশ লস্করের শীর্ষ কমান্ডার উমর]

এরই মধ্যে শুক্রবার রাতে কেরলের চেম্পাকামাঙ্গালামে বৃষ্টির তোড়ের মুখে ভেঙে পড়ে একটি বাড়ির দেওয়াল। তবে সৌভাগ্যবশত সেখানে উপস্থিত দু’টি শিশু কোনও রকম ক্ষতির হাত থেকে রেহাই পেয়েছে।
আরব সাগরের দক্ষিণ-পূর্বে কেরল উপকূলে অবস্থান করছে একটি নিম্নচাপ। আর তার জেরেই চলছে বৃষ্টিপাত। আগামিকাল রবিবার পর্যন্ত অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এরপর সোমবার থেকে বৃষ্টি একটু একটু করে কমবে। আপাতত পাঁচটি জেলা ছাড়ায় লাল সতর্কতা জারি করা ছাড়াও দু’টি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আরও সাতটি জেলায় জারি করা হয়েছে কমলা সতকর্তা।

স্বাভাবিক ভাবেই এমন পরিস্থিতিতে সতর্ক প্রশাসন। প্রতিরক্ষা দপ্তরের এক মুখপাত্র জানিয়েছেন, ইতিমধ্যেই এমআই-১৭ ও সরং হেলিকপ্টারগুলি তৈরি রাখা হয়েছে পরিস্থিতির মোকাবিলায়। এছাড়াও বন্যা কবলিত এলাকাগুলিতে সেনা নিয়োগ করা হয়েছে।

এর মধ্যেই ইন্টারনেটে বৃষ্টির প্রকোপের নানা ভিডিও ভাইরাল হয়েছে। এর মধ্যে অন্যতম কেরলের কোট্টায়াম জেলার একটি ভিডিওয় দেখা গিয়েছে, কীভাবে সড়ক রাস্তা হয়ে গিয়েছে নদীর মতো। সেই জলে একটি বাসকেও ডুবে যেতে দেখা গিয়েছে। যাত্রীরা বেরিয়ে আসার চেষ্টা করছেন।

Advertisement
Next