shono
Advertisement
Hemant Soren

জেলমুক্তির পর ফের মুখ্যমন্ত্রীর কুর্সিতে হেমন্ত সোরেন! বড় দায়িত্বে চম্পাই

জানা যাচ্ছে, জেএমএম, কংগ্রেস এবং আরজেডির বিধায়ক দলের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ফের তাঁকেই মুখ্যমন্ত্রী পদে বসানোর হবে। মুখ্যমন্ত্রী হিসেবে একের পর এক কর্মসূচি বাতিল করছেন চম্পাই সোরেন।
Published By: Amit Kumar DasPosted: 05:07 PM Jul 03, 2024Updated: 05:15 PM Jul 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জেল মুক্তির পর ফের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসতে চলেছেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার (JMM) প্রধান হেমন্ত সোরেন। জানা যাচ্ছে, জেএমএম, কংগ্রেস এবং আরজেডির বিধায়ক দলের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ফের তাঁকেই মুখ্যমন্ত্রী পদে বসানোর হবে। এদিকে রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী চম্পাই সোরেনকে দেওয়া হবে দলের সভাপতি পদ। বর্তমানে যে পদে রয়েছেন খোদ হেমন্ত।

Advertisement

জমি দুর্নীতি মামলায় গত ৩১ জানুয়ারি ইডির হাতে গ্রেপ্তার হন ঝাড়খণ্ডের তৎকালীন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। ইস্তফা দেন মুখ্যমন্ত্রী পদ থেকেও। তার পরেই ঝাড়খণ্ডের রাজনীতিতে শুরু হয় ডামাডোল। কংগ্রেস, আরজেডি ও অন্যান্য জোটসঙ্গীদের সম্মতিতে চম্পাই সোরেনকে মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হয়। হেমন্তের ইস্তফার ৩৬ ঘণ্টার মধ্যেই মুখ্যমন্ত্রী পদে শপথ নেন চম্পাই। তবে হেমন্তের জেলমুক্তির পর ঝাড়খণ্ডের রাজনীতিতে একাধিক রদবদল নজরে এসেছে। ধীরে ধীরে সরকারি কাজকর্ম থেকে নিজেকে গুটিয়ে নিতে শুরু করেছেন চম্পাই। মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে রাজ্যে ১৫০০ শিক্ষকের হাতে নিয়োগপত্র তুলে দেওয়ার সরকারি অনুষ্ঠান কোনও কারণ ছাড়া হঠাৎ বাতিল করা হয়েছে। পাশাপাশি মুখ্যমন্ত্রীর আরও একাধিক কর্মসূচি বাতিল হয়েছে। যা থেকে সম্ভাবনা আরও দৃঢ় হচ্ছে মুখ্যমন্ত্রী পদে রদবদলের।

[আরও পড়ুন: রেলগেট খোলা অথচ সিগন্যাল সবুজ, বরাতজোরে দুর্ঘটনা এড়াল কাঞ্চনকন্যা এক্সপ্রেস]

উল্লেখ্য, রাঁচিতে ৮.৮৬ একর জমি বেআইনিভাবে দখল করার অভিযোগ রয়েছে হেমন্তের বিরুদ্ধে। জমি দুর্নীতি ও আর্থিক তছরুপের অভিযোগে হেমন্তকে গ্রেপ্তার করেছিল ইডি (ED)। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হেফাজতে যাওয়ার আগেই মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছিলেন জেএমএম নেতা। তার পর থেকে একাধিকবার তাঁর মামলার শুনানি হয়েছে সুপ্রিম কোর্টে। লোকসভা নির্বাচনের (Lok Sabha 2024) দিন ঘোষণার পর থেকেই তাঁর আর্জি ছিল, ভোটপ্রচার করার জন্য অন্তর্বর্তী জামিন দেওয়া হোক। কিন্তু সেই আর্জি নাকচ করে দিয়েছিল শীর্ষ আদালত। এর পর শীর্ষ আদালত থেকে আবেদন প্রত্যাহার করে নেন হেমন্ত। ৫ মাস পর ঝাড়খণ্ড আদালতে জামিন পান তিনি।

এদিকে চলতি বছরের শেষেই ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচন। তার আগে হেমন্ত সোরেনের মুক্তি ঝাড়খণ্ডের শাসকদল জেএমএমের কাছে যে বড় স্বস্তির তা বলার অপেক্ষা রাখে না। সেই নির্বাচনকে মাথায় রেখেই ফের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসে ভাবমূর্তি পুনরুদ্ধারের চেষ্টায় শিবু সোরেনের পুত্র। যার জেরেই মুখ্যমন্ত্রীর সব কর্মসূচি বাতিল করে তা হেমন্ত সোরেনের জন্য তুলে রাখছেন বর্তমান মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • জেল মুক্তির পর ফের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসতে চলেছেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রধান হেমন্ত সোরেন।
  • বর্তমান মুখ্যমন্ত্রী চম্পাই সোরেনকে দেওয়া হবে দলের সভাপতি পদ।
Advertisement