Assam-Mizoram Conflict: প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক অসমের মুখ্যমন্ত্রীর, সাক্ষাৎ অমিত শাহের সঙ্গেও

02:39 PM Aug 09, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসম-মিজোরাম (Assam-Mizoram) সীমান্ত সমস্যা নিয়ে গত একমাস ধরে উত্তপ্ত উত্তর-পূর্ব ভারত। দুই রাজ্যের সেই সমস্যা মেটাতেই এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) সঙ্গে দেখা করলেন অসমের (Assam) মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (Himanta Biswa Sarma)। সোমবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক সারেন তিনি।

Advertisement

এদিন দিল্লিতে সকালে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেন অসমের মুখ্যমন্ত্রী। সঙ্গে ছিলেন অসমের সাংসদরা। তারপরই তিনি চলে যান প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে। জানা গিয়েছে, অসম-মিজোরাম উত্তর-পূর্বের দুই রাজ্যের সীমান্ত সমস্যা নিয়ে কথা বলেন দু’জনে। এরপর প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যের সঙ্গেও দেখা করেন হিমন্ত বিশ্বশর্মা। সারেন গুরুত্বপূর্ণ বৈঠক।

 

Advertising
Advertising

[আরও পড়ুন: সিন্ধিয়ার পর কংগ্রেস ছাড়ার পথে Sachin Pilot! রাজস্থানের BJP প্রধানের বক্তব্যে উসকে উঠল জল্পনা]

এদিকে, এদিনই আবার কৃষক সম্মান নিধির নবম কিস্তি দেওয়ার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একটি ভারচুয়াল অনুষ্ঠানে সেই ঘোষণা করেন তিনি। এর ফলে লাভবান হবেন দেশের ৯.৭৫ কোটি কৃষক। প্রত্যেকে নিজেদের অ্যাকাউন্টে ২ হাজার টাকা করে পাবেন। উপকৃত হবেন বাংলার ২৬ লক্ষ কৃষক। আর এজন্য কেন্দ্রের খরচ হতে চলেছে ১৯,৫০০ কোটি টাকা। এর পাশাপাশি ভারচুয়াল ওই অনুষ্ঠানে তিনি ঘোষণা করলেন, কৃষিক্ষেত্রে আগামিদিনে ১১ হাজার কোটি টাকা খরচ করবে কেন্দ্র। পাশাপাশি ভোজ্য তেল উৎপাদনে আত্মনির্ভর হওয়ার ডাকও দেন প্রধানমন্ত্রী।

সেই সঙ্গে কৃষকদের প্রশংসা করে বলেন, “করোনাকালে কৃষিপণ্যের রপ্তানিতে রেকর্ড গড়েছে ভারত। দেশে গত ৬ বছরে রেকর্ড ডাল উৎপাদন করা হয়েছে। করোনা আবহে আমরা কৃষকদের ক্ষমতা দেখেছি। কেন্দ্রও এই সময় কৃষকদের স্বার্থকে গুরুত্ব দিয়েছে। তবে এবার ভোজ্য তেল উৎপাদনে আমাদের আরও আত্মনির্ভর হতে হবে।” এর পাশাপাশি অনুষ্ঠানে তিনি ঘোষণা করেন ২ কোটি কৃষককে কিসান ক্রেডিট কার্ড দেওয়া হবে।

 

[আরও পড়ুন: তৃণমূলে যোগ দিতে যাওয়ার পথে হামলা, ফের রাজনৈতিক অশান্তিতে উত্তপ্ত Tripura]

Advertisement
Next