Advertisement

অসমে শেষ সোনওয়াল যুগ, মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন হিমন্ত বিশ্বশর্মা

02:11 PM May 10, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যাশামতোই অসমের (Assam) মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন হিমন্ত বিশ্বশর্মা। সোমবার দুপুর ১২ টায় রাজভবনে তাঁকে শপথবাক্য পাঠ করালেন রাজ্যপাল জগদীশ মুখি। অসমের ১৫ তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন হিমন্ত। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। ছিলেন ত্রিপুরা-মণিপুর-নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীরা। উপস্থিত হয়েছিলেন বিজেপির অন্যান্য শীর্ষ নেতারাও। 

Advertisement

 

এর আগে, রবিবার, গুয়াহাটিতে বিজেপির পরিষদীয় দলের বৈঠকে হিমন্তের নামের উপরেই সিলমোহর দেওয়া হয়। বৈঠকের শুরুতে তাঁর নাম প্রস্তাব করেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও আর এক বিজেপি নেতা সর্বানন্দ সোনওয়াল। এই প্রস্তাবে সমর্থন করেন বিজেপির বাকি বিধায়করা। শনিবার বিজেপির কেন্দ্রীয় কমিটির বৈঠকে হিমন্তকেই অসমের মুখ্যমন্ত্রী হিসেবে চান বলে ইঙ্গিত দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছ’বছর আগে অসমে বিজেপির হাত শক্ত হয়েছিল হিমন্ত বিশ্বশর্মার হাত ধরেই। তরুণ গগৈয়ের মন্ত্রিসভা থেকে পদত্যাগ করে গেরুয়া শিবিরে যোগ দিয়েছিলেন তিনি। কার্যত তাঁর হাতেই তৈরি হয়েছিল নর্থ-ইস্ট ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স। পাঁচ বছর আগে রাজ্যে বিজেপি প্রথমবার সরকার গঠন করলেও, ব্রাত্য থাকতে হয়েছিল হিমন্তকে। তবে এবার শিঁকে ছিঁড়ল।

[আরও পড়ুন: সপ্তাহের শুরুতে ফের বাড়ল জ্বালানির দাম, নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মূল্যবৃদ্ধির আশঙ্কা]

শপথ নেওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে আগাম ধন্যবাদও জানিয়েছিলেন হিমন্ত। তিনি বলেন, “প্রধানমন্ত্রী ও অমিত শাহজির নির্দেশ মেনেই অসমে উন্নয়নের কাজ করবে বিজেপি। আর এই উন্নয়ন রথের সারথী হব আমি।” এদিকে সূত্রের খবর, ফের কেন্দ্রীয় মন্ত্রিসভায় ফিরে যেতে পারেন সর্বানন্দ সোনওয়াল। রবিবারই তিনি মুখ্যমন্ত্রীর পদে ইস্তফা দেন। 

[আরও পড়ুন: দিল্লির কৃষক বিক্ষোভে যোগ দিতে যাওয়ার পথে গণধর্ষণের শিকার বাঙালি তরুণী! অভিযুক্ত ৪]

Advertisement
Next