shono
Advertisement
IAF chopper

বিহারে ত্রাণ দিতে গিয়ে বিকল ইঞ্জিন, বড়সড় দুর্ঘটনার কবলে সেনার কপ্টার

পাইলটের বুদ্ধিতে কোনওক্রমে প্রাণহানি এড়ানো যায়।
Published By: Anwesha AdhikaryPosted: 05:25 PM Oct 02, 2024Updated: 05:25 PM Oct 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ত্রাণ বিতরণ করতে গিয়ে বড়সড় দুর্ঘটনার কবলে পড়ল সেনার হেলিকপ্টার। একেবারে শেষ মুহূর্তে পাইলটের তৎপরতায় প্রাণহানি আটকায়। জরুরি অবতরণের ফলে রক্ষা পান কপ্টারে থাকা চার সেনা আধিকারিক। তবে জলে ডুবে যায় কপ্টারটি। সেটি উদ্ধার করতে আবার নেমে পড়েন বন্যাদুর্গতরাই। বিহারের ঘটনার ভিডিও ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়।

Advertisement

জানা গিয়েছে, বুধবার সকালে বিহারের বেশ কয়েকটি বন্যাবিধ্বস্ত এলাকায় ত্রাণ বিলির জন্য টেক অফ করে বায়ুসেনার একটি কপ্টার। দ্বারভাঙার বায়ুসেনা ঘাঁটি থেকে যাত্রা শুরু করেন চার বায়ুসেনা কর্মী। তার মধ্যে ছিলেন দুজন আধিকারিক। কিন্তু মুজঃফরপুরের নয়া গাঁও এলাকায় পৌঁছেই যান্ত্রিক ত্রুটির কবলে পড়ে কপ্টারটি। বাধ্য হয়ে জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন পাইলট। তবে হেলিপ্যাড নয়, জমা জলেই কপ্টার নামাতে হয়।

বিপর্যয় মোকাবিলা বাহিনীর প্রিন্সিপাল সেক্রেটারি প্রত্যয় অমৃত জানান, আকাশে ওড়ার সময়ে আচমকাই কপ্টারের ইঞ্জিন বিকল হয়ে যায়। তবে পাইলটের উপস্থিত বুদ্ধির জোরেই বড়সড় দুর্ঘটনা এড়ানো গিয়েছে। ইঞ্জিন বিকল হয়েছে সেটা টের পেয়েই জরুরি অবতরণ করান পাইলট। তবে সটান জমা জলে গিয়ে পড়ে কপ্টারটি।

দুর্ঘটনার সময়ে কপ্টারে ছিলেন চারজন। জমা জলে কপ্টার নামার পরে স্থানীয়রাই কপ্টার থেকে তাঁদের উদ্ধার করেন। সকলকেই পাঠানো হয় হাসপাতালে। পরে হেলিকপ্টারটিকেও জল থেকে বের করার চেষ্টা শুরু হয়। উল্লেখ্য, দুর্ঘটনার কবলে পড়েছে অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার ধ্রুব। ভারতীয় সেনার তিন শাখাই এই কপ্টার ব্যবহার করে। তবে গত কয়েকদিনে এই কপ্টারে যান্ত্রিক ত্রুটি ধরা পড়েছিল। এবার ত্রাণ বিতরণে গিয়েও বিপাকে পড়ল সেনার কপ্টার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বুধবার সকালে বিহারের বেশ কয়েকটি বন্যাবিধ্বস্ত এলাকায় ত্রাণ বিলির জন্য টেক অফ করে বায়ুসেনার একটি কপ্টার।
  • বিপর্যয় মোকাবিলা বাহিনীর প্রিন্সিপাল সেক্রেটারি প্রত্যয় অমৃত জানান, আকাশে ওড়ার সময়ে আচমকাই কপ্টারের ইঞ্জিন বিকল হয়ে যায়।
  • দুর্ঘটনার সময়ে কপ্টারে ছিলেন চারজন। জমা জলে কপ্টার নামার পরে স্থানীয়রাই কপ্টার থেকে তাঁদের উদ্ধার করেন।
Advertisement