shono
Advertisement

ভারতে আসছে আরও ১২টি চিতা, দক্ষিণ আফ্রিকায় উড়ে গেল বায়ুসেনার বিমান

কবে ভারতে পা রাখবে একডজন চিতা?
Posted: 02:41 PM Feb 16, 2023Updated: 02:41 PM Feb 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একসঙ্গে ১২টি চিতা (Cheetah) আসতে চলেছে ভারতে। বৃহস্পতিবারই ভারতীয় বায়ুসেনার সি-১৭ বিমান দক্ষিণ আফ্রিকার (South Africa) উদ্দেশে রওনা হয়েছে। শনিবারেই ভারতে পৌঁছে যাবে চিতাগুলি। পরিবেশমন্ত্রী ভূপেন্দ্র যাদব জানিয়েছেন, কুনো (Kuno) জাতীয় উদ্যানে চিতাদের জন্য সমস্ত রকম ব্যবস্থা রাখা হয়েছে। প্রসঙ্গত, গত বছরই নামিবিয়া থেকে ৮টি চিতা আনা হয়েছিল ভারতে।

Advertisement

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানিয়েছেন, “দক্ষিণ আফ্রিকা থেকে ১২টি চিতাকে ভারতে আনা হবে। আগে যে ক’টি চিতাকে আনা হয়েছিল তারা বহাল তবিয়তে রয়েছে। যথাযথভাবেই তাদের দেখাশোনা করা হচ্ছে। নতুন করে ১২টি চিতাকে আনার বিষয়ে একটি বিশেষ বৈঠকও ডাকা হয়েছে।”

[আরও পড়ুন: ‘ভারতকে খাটো করার ষড়যন্ত্র’, বিবিসি বিতর্কের মাঝে সাদ্দাম প্রসঙ্গ টেনে সরব ধনকড়]

জানা গিয়েছে, শুক্রবার বিকেলে দক্ষিণ আফ্রিকা থেকে যাত্রা শুরু করবে এই ১২টি চিতা। শনিবার গোয়ালিয়রে বায়ুসেনা ঘাঁটিতে এসে নামবে সি-১৭ বিমান। তারপরে বায়ুসেনার বিশেষ হেলিকপ্টারে করে মধ্যপ্রদেশে নিয়ে যাওয়া হবে তাদের। ইতিমধ্যেই কুনোতে ১০টি কোয়ারেন্টিন এনক্লোজার তৈরি করা হয়েছে। সেখানেই রাখা হবে ১২টি চিতাকে।

নামিবিয়া থেকে আনা আটটি চিতাকেও রাখা হয়েছে কুনোর উদ্যানে। নতুন চিতাদেরও সেখানেই রাখা হবে। প্রসঙ্গত, জানুয়ারি মাসেই দক্ষিণ আফ্রিকার সঙ্গে চুক্তি হয়েছিল ভারতের। আগামী ১০ বছরে শতাধিক চিতা পাঠানো হবে ভারতে, এমনটাই চুক্তি হয়েছিল। ১৯৫২ সালে ভারত থেকে বিলুপ্ত হয়ে যায় চিতা। সাম্প্রতিককালে দেশে চিতাকে ফিরিয়ে আনতে উদ্যোগী হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

[আরও পড়ুন: BBC দপ্তরে ৬০ ঘণ্টা ধরে তল্লাশি, দু’দিন অফিসেই রাত কাটালেন আধিকারিকরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement