Advertisement

হঠাৎই স্থগিত ICSC ও ISC পরীক্ষা, অনিশ্চয়তায় পড়ুয়ারা

09:07 AM Oct 20, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৫ নভেম্বর থেকে আইসিএসই (ICSC) ও আইএসসি (ISC) পরীক্ষার প্রথম সেমেস্টার শুরু হওয়ার কথা ছিল। কিন্তু, মঙ্গলবার রাতে আমচকাই কাউন্সিল ফর দ‌্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশনস তথা সিআইএসসিই জানিয়ে দিল, অনিবার্য কারণে পরীক্ষা স্থগিত করা হচ্ছে। সিআইএসসিই-র চিফ এক্সিকিউটিভ তথা সচিব জেরি অ‌্যারাথুন তাঁদের বোর্ডের অধীনে থাকা সমস্ত স্কুলকে চিঠি দিয়ে পরীক্ষা স্থগিত রাখার কথা জানিয়েছেন।

Advertisement

দু’লাইনের চিঠিতে অ‌্যারাথুন লিখেছেন, ‘‘এমন কিছু বিষয় যেটা আমাদের নিয়ন্ত্রণে নেই, তার কারণে ২০২১-২২’এর আইসিএসই ও আইএসসি’র প্রথম সেমেস্টারের পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিতে হয়েছে। পরবর্তী পরীক্ষার সূচি সময়মতো সবাইকে জানিয়ে দেওয়া হবে।’’ কোভিডের কারণে ২০২২-এর আইসিএসই ও আইএসসি পরীক্ষা দুটি সেমেস্টারে করার সিদ্ধান্ত নিয়েছে সিআইএসসিই বোর্ড। প্রথম সেমেস্টারটি অনলাইনে হওয়ার কথা ছিল। পরীক্ষার্থীদের বাড়ি থেকে পরীক্ষা দেওয়ার সুযোগও দিয়েছিল সিআইএসসিই বোর্ড। কিন্তু সোমবারই সিবিএসই বোর্ডও তাদের দশম ও দ্বাদশের পরীক্ষার প্রথম টার্মের সূচি ঘোষণা করেছে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: ভারত-বাংলাদেশ সম্পর্কে চির ধরাতেই সাম্প্রদায়িক অশান্তি, অভিযোগ বিপ্লব দেবের]

সিআইএসসিই বোর্ডের মতো সিবিএসই-ও ২০২২-এর দশম ও দ্বাদশের পরীক্ষা দুটি পর্বে গ্রহণ করছে। সিবিএসই’র দশমের প্রথম পর্বের পরীক্ষা ৩০ নভেম্বর এবং দ্বাদশের প্রথম পর্বের পরীক্ষা ১ ডিসেম্বর শুরু হবে। সিবিএসই অফলাইনে পরীক্ষা নিচ্ছে। পরীক্ষার্থীদের নিজের স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে। ওয়াকিবহাল মহলের ধারণা, সিআইএসসিই বোর্ডও আইসিএসই এবং আইএসসি পরীক্ষা অফলাইনে স্কুল থেকে পরিচালনা করার কথা এখন ভাবতে শুরু করেছে।

অনলাইনে গোটা দেশজুড়ে এতবড় পরীক্ষা পরিচালনার সফটওয়‌্যার তৈরির প্রক্রিয়াও সফল হয়নি বলে একটি সূত্রের খবর। সেকারণেই আচমকা সিআইএসসিই বোর্ডকে পরীক্ষা স্থগিত করতে হয়েছে। সবমিলিয়ে অনিশ্চয়তায় পড়ুয়ারা।

[আরও পড়ুন: হিন্দু সংস্কৃতির অবমাননার অভিযোগ! চাপে পড়ে বিজ্ঞাপন সরাল পোশাক নির্মাতা সংস্থা]

Advertisement
Next