Advertisement

ICSE,ISC Result 2021: শনিবারই প্রকাশিত হবে দশম ও দ্বাদশের ফলাফল, ঘোষণা কাউন্সিলের

02:20 PM Jul 23, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের পর এবার চলতি বছরে ICSE, ISC’র ফলাফল প্রকাশের দিন ঘোষণা করল কাউন্সিল। শনিবার বিকেল ৩টেয় প্রকাশিত হবে ISCE বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল। তারপর ওয়েসবাইটে তা দেখতে পাবে পরীক্ষার্থীরা। results.cisce.org – এই ওয়েবসাইটে নিজেদের রেজিস্ট্রেশন নম্বর দিলেই দেখা যাবে ISCE-ISC’র ফল। করোনা পরিস্থিতিতে ২০২০’র মতো ২০২১এও পরীক্ষা হয়নি এই বোর্ডে। তাই বিকল্প পদ্ধতিতেই মূল্যায়নে ফলাফল ঘোষণা করা হবে শনিবার। সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল, ৩১ জুলাইয়ের মধ্যে ফলাফল প্রকাশ করতে হবে। সেইমতো ২৪ জুলাই তা প্রকাশিত হচ্ছে। CBSE’র দশম ও দ্বাদশের ফলাফল কবে প্রকাশিত হবে, তা অবশ্য এখনও জানানো হয়নি। 

Advertisement

CISCE’র তরফে জানানো হয়েছে, শনিবার বিকেল ৩টেয় দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল ঘোষণা করা হবে। cisce.org. – এই সাইটে বিস্তারিত তথ্য মিলবে। চলতি বছরও দেশজুড়ে করোনা আতঙ্ক জারি থাকায় লিখিত ফাইনাল পরীক্ষা হয়নি। নবম শ্রেণির (Class IX) ফাইনাল পরীক্ষার ফলাফল এবং দশমের শ্রেণির ইন্টারনাল পরীক্ষার ফলাফল যোগ করে দশমের চূড়ান্ত নম্বর দেওয়া হয়েছে। আবার দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে একাদশ এবং দ্বাদশের ইন্টারনাল পরীক্ষার ফলাফলের ভিত্তিতে তৈরি হয়েছে চূড়ান্ত মার্কশিট।

[আরও পড়ুন: সংসদে কাগজ ছিঁড়ে বিপাকে Santanu Sen, চলতি অধিবেশনের জন্য সাসপেন্ড তৃণমূল সাংসদ]

অতিমারী পরিস্থিতিতে পরপর ২ বছর পরীক্ষা বাতিল হয়েছে ICSE, ISC। তাই আগামী বছরের পরীক্ষার প্রস্তুতি এখন থেকেই নিতে শুরু করেছে কাউন্সিল।  যারা ২০২২ সালে বোর্ডের পরীক্ষা দেবে, তাদের সময়মতো পাঠ্যসূচি শেষ করা এবং যথাযথভাবে পরীক্ষা নেওয়ার কথা মাথায় রেখে ইংরাজি ও ভারতীয় ভাষাগুলির সিলেবাস কমানো হয়েছিল আগেই। পরবর্তীতে ভূগোল, ইতিহাস, কেমিস্ট্রি, সোশিওলজি, সাইকোলজি-সহ একাধিক বিষয়ের সিলেবাসও কাটছাঁট করা হয়েছে। কাউন্সিলের আশা, আগামী বছর করোনা সংকট কাটিয়ে পরীক্ষা নেওয়া যাবে। 

[আরও পড়ুন: চলতি বছরের মধ্যেই টিকাকরণ সম্পূর্ণ হবে কিনা বলা সম্ভব নয়, সংসদে জানাল স্বাস্থ্যমন্ত্রক]

Advertisement
Next