shono
Advertisement

‘শরীরের যত্ন নাও’, পড়ুয়াদের পরামর্শ দিতে দিতেই লুটিয়ে পড়ে মৃত্যু অধ্যাপকের

আইআইটি কানপুরের ওই অধ্যাপকের আকস্মিক প্রয়াণে শোকস্তব্ধ সতীর্থ অধ্যাপক ও পড়ুয়ারা।
Posted: 12:48 PM Dec 24, 2023Updated: 12:48 PM Dec 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মৃত্যু থাকে জীবনের সমান্তরালেই। ঘাপটি মেরে। কখন যে সে ঝাঁপিয়ে পড়বে তা কে বলতে পারে! যা নতুন করে মনে করিয়ে দিল আইআইটি কানপুরের (IIT Kanpur) এক অধ্যাপকের আকস্মিক প্রয়াণ। মঞ্চে বক্তব্য রাখার সময় লুটিয়ে পড়েন ৫৩ বছরের সমীর খান্ডেকার। পরে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। তিনি হৃদরোগে আক্রান্ত হয়েই মারা গিয়েছেন বলে জানানো হয়েছে।

Advertisement

জানা গিয়েছে, সমীর আইআইটি কানপুরের বার্ষিক অনুষ্ঠানে প্রতিষ্ঠানের নিজস্ব প্রেক্ষাগৃহে বক্তব্য রাখছিলেন। অসুস্থ হওয়ার সময় তিনি পড়ুয়াদের সুস্বাস্থ্য রাখার উপায় সম্পর্কে বলছিলেন। তাঁর শেষ কথাই ছিল, ”তোমরা শরীরের যত্ন করো।” আর এর পরই দেখা যায় তিনি অস্বস্তিতে ভুগছেন। হাত বোলাচ্ছেন বুকে। বেশ কিছুক্ষণ তিনি বসে থাকেন। উপস্থিত দর্শকরা ভাবছিলেন, হয়তো আবেগপ্রবণ হয়ে পড়েছেন অধ্যাপক। কিছুক্ষণের মধ্যে তাঁর মুখ ঘেমে ওঠে। আর তিনি অচেতন হয়ে মঞ্চে পড়ে যান।

[আরও পড়ুন: ‘কাল আমার বিয়ে চলে আয়!’ এক কাপড়েই মাহি ভাইয়ের বিয়ে খেয়েছিলেন রায়না!]

এমন আকস্মিক প্রয়াণে শোকের ছায়া আইআইটি কানপুরে। প্রতিষ্ঠানের প্রাক্তন কর্তা অভয় কারান্ডিকার সংবাদ সংস্থা পিটিআইয়ের সঙ্গে ফোনে কথা বলার সময় জানিয়েছেন, সমীর ছিলেন একজন অসাধারণ শিক্ষক ও গবেষক। আরেক অধ্যাপক জানিয়েছেন, প্রায় পাঁচ বছর আগে পরীক্ষায় ধরা পড়েছিল সমীরের রক্তে কোলেস্টেরলের মাত্রা অনেক বেশি। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, মৃত অধ্যাপকের দেহ আইআইটি কানপুরের স্বাস্থ্যকেন্দ্রে রাখা হয়েছে। তাঁর ছেলে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে গবেষণায় রত। তিনি দেশে এলে শেষকৃত্য সম্পন্ন হবে অকালপ্রয়াত অধ্যাপকের।

[আরও পড়ুন: ফের রক্তাক্ত কাশ্মীর, আজান দেওয়ার সময় জঙ্গিদের গুলিতে নিহত অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement