shono
Advertisement

কেন্দ্রের বিমাতৃসুলভ আচরণ! ২৯ মার্চ দেশজুড়ে ধরনা বিমা সংস্থাগুলির

২ মার্চ এবং ১৬ মার্চেও বিক্ষোভ প্রদর্শন।
Posted: 10:59 AM Mar 02, 2023Updated: 10:59 AM Mar 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আকস্মিক বেসরকারিকরণ। কর্মী ছাটাই, দপ্তর সংকোচন। ক্ষুব্ধ দেশের প্রতিটি সাধারণ বিমা সংস্থা (Insurance Company)। আগামী ২৯ মার্চ তারা দেশজুড়ে ধরনার ডাক দিয়েছে। তার আগে ২৩ মার্চ অর্ধদিবস ধরনা এবং বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে। রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা কর্মচারীদের যৌথ মঞ্চ জানিয়েছে, ২ মার্চ এবং ১৬ মার্চও হবে টিফিনের সময়ে বিক্ষোভ প্রদর্শন।

Advertisement

ইউনাইডেট ইন্ডিয়া ইনসিওরেন্স অফিসার্স অ‌্যাসোসিয়েশনের রিজিওনাল প্রেসিডেন্ট শেখর ভট্টাচার্য‌্য জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের অন্তর্গত সাধারণ বিমা সংস্থাগুলির প্রতি বিমাতৃসুলভ আচরণ করছে কেন্দ্রীয় সরকার। হঠাৎ হঠাৎ করে বেসরকারীকরণের ঘোষণা করে কর্মীদের নিরাপত্তাহীনতার মধ্যে ফেলে দেওয়া হচ্ছে। কখনও বা তাদের প্রাপ্য বেতন থেকে বঞ্চিত করা হচ্ছে। এই তালিকায় নতুন সংযোজন : ‘পুনর্বিন্যাস’। যার জেরে বিপদে পড়েছে নিউ ইন্ডিয়া, ন‌্যাশনাল, ওরিয়েন্টাল, ইউনাইটেড ইন্ডিয়ার মতো বিমা সংস্থাগুলো।
কী এই পুনবির্ন‌্যাস?

[আরও পড়ুন: ফের দেশের সবচেয়ে ধনী দল বিজেপি, কংগ্রেসকে টপকে দ্বিতীয় স্থানে তৃণমূল]

কর্মীদের অভিযোগ, সরকারি বিমা সংস্থাগুলির প্রকৃত অবস্থা খতিয়ে না দেখে সরকার কোটি কোটি টাকা ব্যয়ে বেসরকারি কনসালটেন্ট সংস্থা নিয়োগ করেছে। সেইসব সংস্থা কোম্পানির হাল হকিকত যাচাই না করেই কাল্পনিক রিপোর্ট পেশ করছে। রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা কর্মচারীদের যৌথ মঞ্চর অভিযোগ, কেন্দ্রীয় সরকার সেই অসম্পূর্ণ ভিত্তিহীন রিপোর্ট এর ওপর ভিত্তি করেই কোম্পানীগুলির ম্যানেজমেন্ট কে জোর করে অতিরিক্ত খাটিয়ে নিচ্ছে।

[আরও পড়ুন: ভিন্ন জাতের হওয়ায় বিয়ের প্রস্তাবে না, রাগে তরুণীকে কুপিয়ে মারল প্রেমিক]

যে কোনো কর্মীর জব রোল পালটে দেওয়া হচ্ছে তার সঙ্গে কোনোরকম আলোচনা ছাড়াই। অনেক কর্মীকে অনর্থক অন্য রাজ্যে বদলি করে দেওয়া হচ্ছে। যারা কোনওদিন মার্কেটিং করেনি, বা যাদের নিয়োগ ‘প্রশাসনিক’ কাজের জন্য করা হয়েছিল তাদেরও জোরজবরদস্তি মার্কেটিং বিভাগে পাঠিয়ে দেওয়া হচ্ছে। শেখর ভট্টাচার্য‌্যর বক্তব‌্য, “এই সমস্ত নতুন নতুন যে পথ অবলম্বন করা হচ্ছে সেগুলি কোনওমতেই সঠিক পথ নয়।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement