shono
Advertisement

‘গরিব কল্যাণ রোজগার যোজনা’য় কেন নেই বাংলার নাম? মোদি-মমতাকে চিঠি ‘ক্ষুব্ধ’অধীরের

দ্রুত কেন্দ্রের এই প্রকল্পে বাংলার জেলাগুলির অন্তর্ভুক্তি করা উচিত, বলছেন কংগ্রেস নেতা। The post ‘গরিব কল্যাণ রোজগার যোজনা’য় কেন নেই বাংলার নাম? মোদি-মমতাকে চিঠি ‘ক্ষুব্ধ’ অধীরের appeared first on Sangbad Pratidin.
Posted: 01:29 PM Jun 22, 2020Updated: 01:29 PM Jun 22, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী গরিব কল্যাণ রোজগার যোজনায় কেন বাংলার কোনও জেলাকে অন্তর্ভুক্ত করা হল না? প্রশ্ন তুলে একযোগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখলেন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরি (Adhir Ranjan Chowdhury)। অধীরবাবুর দাবি, দেশের অন্যান্য রাজ্যের মতো বাংলাতেও লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক সমস্যায় আছেন। তাঁদের কথা ভেবে দ্রুত কেন্দ্রের এই প্রকল্পে বাংলার জেলাগুলির অন্তর্ভুক্তি করা উচিত। প্রধানমন্ত্রীকে তিনি সরাসরি অনুরোধ করেছেন, এই প্রকল্পে বাংলার জেলাগুলিকে অন্তর্ভুক্ত করতে। অন্যদিকে মুখ্যমন্ত্রীর উদ্দেশে অধীরের অনুরোধ, ‘কেন্দ্রের কাছে দরবার করুন। সরকারের উপর চাপ সৃষ্টি করুন যাতে কেন্দ্র বাংলাকেও এই প্রকল্পে শামিল করতে বাধ্য হয়।’ 

Advertisement

লকডাউনে সবচেয়ে বেশি ভোগান্তি পোহাতে হয়েছিল পরিযায়ী শ্রমিকদের (Migrant labourer)। লকডাউন পরবর্তী সময়ে পরিযায়ীদের যাতে আর ভিনরাজ্যে ছুটতে না হয়, তা নিশ্চিত করতে তাঁদের নিজের এলাকাতেই কাজের ব্যবস্থা করছে কেন্দ্র। সেই উদ্দেশ্যেই ‘গরিব কল্যাণ রোজগার যোজনা’র সূচনা করেছেন প্রধানমন্ত্রী। দেশের ৬ রাজ্যের ১১৬টি জেলা এই প্রকল্পের আওতায় এসেছে। কিন্তু তাৎপর্যপূর্ণভাবে বাংলার কোনও জেলা প্রধানমন্ত্রী ঘোষিত এই প্রকল্পে জায়গা পায়নি। যাতে ক্ষুব্ধ অধীর মমতা-মোদি দুজনকেই চিঠি লিখেছেন।

[আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রীর আরও ভেবেচিন্তে কথা বলা উচিত’, লাদাখ ইস্যুতে মোদিকে ‘কড়া’ চিঠি মনমোহনের]

কংগ্রেসের লোকসভার দলনেতার বক্তব্য, লকডাউনের জেরে লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক রাজ্যে ফিরেছেন। কিন্তু ঘরে ফেরার পর থেকেই কর্মহীন তাঁরা। পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বহুসংখ্যক পরিযায়ী শ্রমিক আছেন। তা সত্বেও বাংলার কোনও জেলা এই প্রকল্পে স্থান না পাওয়ায় অবাক হয়েছেন অধীর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে বহরমপুরের সাংসদের দাবি, বাংলার যেসব জেলায় পরিযায়ী শ্রমিকের সংখ্যা বেশি সেগুলিকে দ্রুত এই প্রকল্পের আওতায় আনতে হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) কাছে তাঁর অনুরোধ, বাংলার জেলাগুলি যাতে ‘গরিব কল্যাণ রোজগার যোজনা’র আওতায় আসে তা নিশ্চিত করতে লাগাতার কেন্দ্রের কাছে দরবার করুন। প্রয়োজনে তিনি নিজেও সাহায্য করতে রাজি বলে জানিয়েছেন লোকসভার কংগ্রেস দলনেতা।

The post ‘গরিব কল্যাণ রোজগার যোজনা’য় কেন নেই বাংলার নাম? মোদি-মমতাকে চিঠি ‘ক্ষুব্ধ’ অধীরের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement