shono
Advertisement
INDIA alliance

সরকার গড়ছে না ইন্ডিয়া! জোটের বৈঠক শেষে ঐক্যবদ্ধ লড়াইয়ের বার্তা খাড়গের

দেশবাসীর অপছন্দের ফ্যাসিস্ট বিজেপির বিরোধিতা করবে ইন্ডিয়া জোট, বলছেন খাড়গে।
Published By: Anwesha AdhikaryPosted: 08:45 PM Jun 05, 2024Updated: 09:38 PM Jun 05, 2024

সোমনাথ রায়, নয়াদিল্লি: সরকার গঠন নয়। আপাতত বিরোধী হিসাবেই সংসদে বসতে চায় ইন্ডিয়া জোট। বুধবার দু ঘণ্টার বৈঠক শেষে এমনটাই ইঙ্গিত দিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। তবে তিনি সাফ জানিয়ে দিলেন, ফ্যাসিবাদী বিজেপিকে সরকারে দেখতে চায় না দেশবাসী। তাই আগামী দিনে যখন যেমন প্রয়োজন তখন সেরকম পদক্ষেপ করবে ইন্ডিয়া জোট। উল্লেখ্য, মোট ৩৩ নেতাকে নিয়ে এদিন নিজের বাসভবনে বৈঠকে বসেছিলেন খাড়গে। 

Advertisement

বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন খাড়গে। তাঁর সঙ্গে ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, সুপ্রিয়া সুলের মতো সদ্যনির্বাচিত সাংসদরা। ইন্ডিয়া জোটের (INDIA Alliance) শরিক দলের একাধিক নেতাও ছিলেন তাঁর সঙ্গে। সেখানে খাড়গে সাফ জানিয়ে দেন, "নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ফ্যাসিস্ট বিজেপির তীব্র বিরোধিতা করবে ইন্ডিয়া জোট। ফ্যাসিবাদী, পুঁজিবাদীদের বিরুদ্ধে মানুষের হয়ে লড়াই চালিয়ে যাওয়া হবে। তার জন্য সঠিক সময়ে সঠিক পদক্ষেপও করবে ইন্ডিয়া জোট।" খাড়গের মতে, মানুষ চান না বিজেপি দেশ পরিচালনা করুক। সেই জনাদেশকে সম্মান করবে বিরোধী জোট। 

[আরও পড়ুন: ‘একলা চলো’ই অভ্যাস, শরিক-নির্ভর সরকার চালাতে সমস্যায় পড়বেন না তো মোদি?

তবে এখনই সরকার গঠনের পথে হাঁটবে না ইন্ডিয়া, এমনটাই ইঙ্গিত মিলেছে খাড়গের এদিনের মন্তব্যে। কিন্তু আগামী দিনেও ইন্ডিয়ার সরকার গঠিত হবে কিনা, সেই সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কারণ সূত্রের খবর, দুই 'কিংমেকার' চন্দ্রবাবু নায়ডু এবং নীতীশ কুমারের সঙ্গে পর্দার আড়ালে যোগাযোগ রাখছে ইন্ডিয়া জোট। এক্ষুণি না হলেও আগামী দিনে তাঁরা এনডিএ ছেড়ে ইন্ডিয়াতে ফিরবেন কিনা, নজর থাকবে সেদিকেও। তবে আগামী ৮ জুন নরেন্দ্র মোদির নেতৃত্বেই নতুন সরকার শপথ নেবেন বলে ওয়াকিবহাল মহলের অনুমান। 

খাড়গের বাসভবনে ইন্ডিয়া জোটের বৈঠকেও অবশ্য সিপিএম-তৃণমূল সম্পর্কের বরফ গলল না বলেই অনুমান। এদিন বৈঠক শেষে সবার আগে বেরিয়ে আসেন খাড়গে। খানিক পিছনেই ছিলেন অভিষেক। তাঁকে দেখে পিঠ চাপড়ে হাত মিলিয়ে অভিনন্দন জানান সুপ্রিয়া সুলে, ওমর আবদুল্লারা। ঠিক সেই সময়ে পাশে দাঁড়িয়ে থাকলেও একেবারে নিস্পৃহ ছিলেন সীতারাম ইয়েচুরি। একেবারে শেষ মুহূর্তে হালকা হাসি হাসেন ডায়মণ্ড হারবারের সাংসদের দিকে তাকিয়ে। অন্যদিকে, উত্তরপ্রদেশে জোটের দুরন্ত পারফরম্যাবন্সের পরে ইন্ডিয়া জোটের বৈঠকে ভূয়সী প্রশংসা হয় অখিলেশ যাদবের।

[আরও পড়ুন: মহারাষ্ট্রে বিপর্যয় বিজেপির, ইস্তফা দিতে চান ফড়নবিস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • খাড়গের মতে, মানুষ চান না বিজেপি দেশ পরিচালনা করুক। সেই জনাদেশকে সম্মান করবে বিরোধী জোট। 
  • সূত্রের খবর, দুই 'কিংমেকার' চন্দ্রবাবু নায়ডু এবং নীতীশ কুমারের সঙ্গে পর্দার আড়ালে যোগাযোগ রাখছে ইন্ডিয়া জোট।
  • খাড়গের বাসভবনে ইন্ডিয়া জোটের বৈঠকেও অবশ্য সিপিএম-তৃণমূল সম্পর্কের বরফ গলল না বলেই অনুমান।
Advertisement