shono
Advertisement

‘ভারত ও ইউরোপীয় ইউনিয়ন দীর্ঘদিনের সহযোগী’, India-EU সামিটে বললেন মোদি

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বেসামরিক পরমাণু চুক্তি স্বাক্ষর করেছে ভারত। The post ‘ভারত ও ইউরোপীয় ইউনিয়ন দীর্ঘদিনের সহযোগী’, India-EU সামিটে বললেন মোদি appeared first on Sangbad Pratidin.
Posted: 05:09 PM Jul 15, 2020Updated: 05:09 PM Jul 15, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন (EU) ও ভারত (India) দীর্ঘদিনের সহযোগী। বিশ্বে শান্তি ও স্থিরতা বজায় রাখতে এই সহযোগিতা অত্যন্ত জরুরি। বুধবার ১৫তম India-EU ভারচুয়াল সামিটে ব্রাসেলসের সঙ্গে নয়াদিল্লির সম্পর্ক আরও মজবুত করে এমনটাই বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement

এদিন প্রধানমন্ত্রী বলেন, “মার্চ মাসে করোনা মহামারীর জন্য এই সম্মেলন পিছিয়ে দিতে হয়েছিল। কিন্তু আজ আমরা মিলিত হতে পেরেছি তা ভাল খবর। বর্তমানে বিশ্বে যে পরিস্থিতি তৈরি হয়েছে সেই নিরিখে দেখলে, ভারত ও ইউরোপীয় ইউনিয়ন দীর্ঘদিনের সহযোগীতা বিশ্বে শান্তি বজায় রাখার জন্য কতটা গুরুত্বপূর্ণ, তা স্পষ্ট হয়ে গিয়েছে।”

এদিনের সম্মেলনে (India-European Union summit) ভারতের প্রতিনিধি দলের নেতৃত্ব রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলটির শীর্ষে আছেন ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল ও ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন। ব্রেক্সিটের (ব্রিটেনের EU থেকে বেড়িয়ে যাওয়া) পরও ২৭টি দেশের মিলিত গোষ্ঠী ইউরোপীয় ইউনিয়ন ভারতের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২০১৮ সালে ভারতের সবথেকে বড় বাণিজ্যিক সহযোগী ছিল ইউরোপীয় ইউনিয়ন। ২০১৮-১৯ সালে দু’পক্ষের মধ্যে প্রায় ১১৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের বাণিজ্যও হয়েছে। এর মধ্যে ভারত রপ্তানি করেছে প্রায় ৫৭ বিলিয়ন ডলার মূল্যের পণ্য।

উল্লেখ্য, মঙ্গলবার বা গতকাল প্রায় ১৩ বছর ধরে চলা আলোচনার পর মঙ্গলবার অসামরিক পরমাণু চুক্তি স্বাক্ষর করল ভারত ও ইউরোপীয় ইউনিয়ন (EU)। ভারত ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে অসামরিক পরমাণু চুক্তি স্বাক্ষরিত হওয়ায় আণবিক জ্বালানি ও শক্তি উৎপন্ন করার ক্ষেত্রে দু’পক্ষের মধ্যে সম্পর্ক আরও মজবুত হবে। উল্লেখ্য, পরমাণু চুক্তি ছাড়াও এদিন নয়াদিল্লি ও ব্রাসেলসের মধ্যে আন্তর্জাতিক জলসীমার সুরক্ষা, সন্ত্রাসবাদ, মুক্ত বাণিজ্যও-সহ একাধিক বিষয়ে আলোচনা ও সমঝোতা হওয়ার সম্ভাবনা রয়েছে।

[আরও পড়ুন: শক্তি বাড়াচ্ছে ফৌজ, ইজরায়েলের থেকে অত্যাধুনিক অ্যান্টি ট্যাংক মিসাইল কিনছে ভারত]

The post ‘ভারত ও ইউরোপীয় ইউনিয়ন দীর্ঘদিনের সহযোগী’, India-EU সামিটে বললেন মোদি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement