shono
Advertisement

লাদাখে লালফৌজের সঙ্গে হঠাৎ বৈঠকে ভারতীয় সেনা, মোদি-শি সাক্ষাতেই রফাসূত্র?

দৌলত বেগ ওল্ডি ও চুশুলে আলোচনা।
Posted: 08:41 AM Aug 19, 2023Updated: 08:45 AM Aug 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমান্ত সমস্যা মেটাতে ফের বৈঠকে বসল ভারত ও চিনের ফৌজ। পূর্ব লাদাখে সীমান্ত সংঘাত মেটাতে দৌলত বেগ ওল্ডি ও চুশুলে মেজর জেনারেল স্তরের আলোচনা চলছে দুই দেশের মধ্যে। আসন্ন ব্রিকস শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাক্ষাতের আগে এই হঠাৎ বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, লালফৌজের সঙ্গে আলোচনায় ভারতের তরফে নেতৃত্ব দিচ্ছেন ত্রিশুল ডিভিশনের কমান্ডার মেজর জেনারেল পি কে মিশ্র ও কমান্ডার মেজর জেনারেল হরিহরণ। শুক্রবার শুরু হওয়া এই বৈঠক আজও চলবে বলে খবর। সেনা সূত্রে খবর, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সংঘাতের অন্যতম কেন্দ্রবিন্দু দেপসাং সমতলে ফের সেনা টহল শুরু করা নিয়ে কথা হয়েছে দু’পক্ষের মধ্যে। এছাড়া চারদিং নালা বা ডেমচকে চিনা সেনার উপস্থিতি নিয়েও আলোচনা হয়েছে। এই বৈঠক ফসপ্রসূ হলে বিতর্কিত এলাকা থেকে সেনা সরানো নিয়ে ফের কোর কমান্ডার স্তরে আলোচনা হতে পারে।

[আরও পড়ুন: ‘শান্তি ফিরেছে’, স্বাধীনতা দিবসে মোদির বার্তার পরেই হিংসা মণিপুরে, মৃত তিন]

লাদাখ সীমান্তে কিছুটা কেটেছে যুদ্ধের মেঘ। তবে লালফৌজের আগ্রাসনে দুই দেশের সম্পর্কে যে ফাটল ধরেছে, তা মেরামত করা সহজ নয়। এহেন পরিস্থিতিতে ১৪ ও ১৫ আগস্ট বৈঠক হয় ভারত ও চিনের সেনাবাহিনীর কমান্ডারদের মধ্যে। এর আগে দুই দেশের বাহিনীর মধ্যে ১৮ দফা আলোচনা হয়ে গিয়েছে। কিন্তু সীমান্ত বিবাদ মেটাতে সেই অর্থে বড় কোনও সাফল্য মেলেনি। পূর্ব লাদাখে (Ladakh) প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সংঘর্ষের কেন্দ্রগুলি থেকে সেনা প্রত্যাহার ও শান্তি বজায় রাখাই দিল্লির উদ্দেশ্য।

তাৎপর্যপূর্ণ ভাবে, এই প্রেক্ষাপটে জি-২০ সামিটে (২২-২৪ আগস্ট) মুখোমুখি হবেন প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফলে সীমান্ত সমস্যার সমাধান মিললেও মিলতে পারে হলে ক্ষীণ আশা রয়েছে। বিশ্লেষকদের একাংশের মতে, সম্প্রতি দক্ষিণ চিন সাগর নিয়ে আমেরিকা, জাপান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে সংঘাতের পথে হাঁটছে চিন। ফলে লাদাখ রণনীতি মেনেই লাদাখ ফ্রন্টে সমঝোতার সুর শোনা যাচ্ছে লালফৌজের গলায়।

[আরও পড়ুন: দক্ষিণ চিন সাগরে মহড়ায় ‘ত্রয়ী’, চিনকে চটিয়ে থাকবে কি ভারত?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement