shono
Advertisement

১৮ দফা আলোচনাতেও অধরা রফাসূত্র, লাদাখ নিয়ে ফের সেনা বৈঠক ভারত-চিনের

লাদাখ সীমান্তে কিছুটা কেটেছে যুদ্ধের মেঘ।
Posted: 09:15 AM Aug 12, 2023Updated: 09:15 AM Aug 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখ সীমান্তে কিছুটা কেটেছে যুদ্ধের মেঘ। তবে লালফৌজের আগ্রাসনে দুই দেশের সম্পর্কে যে ফাটল ধরেছে, তা মেরামত করা সহজ নয়। এহেন পরিস্থিতিতে ফের একবার সামরিক স্তরের বৈঠকে বসতে চলেছে ভারত ও চিন।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ১৪ আগস্ট বৈঠকে বসবেন ভারত ও চিনের সেনাবাহিনীর কমান্ডাররা। এর আগে দুই দেশের বাহিনীর মধ্যে ১৮ দফা আলোচনা হয়ে গিয়েছে। কিন্তু সীমান্ত বিবাদ মেটাতে সেই অর্থে বড় কোনও সাফল্য মেলেনি। এহেন পরিস্থিতিতে এবারের বৈঠকের উদ্দেশ্য হচ্ছে, পূর্ব লাদাখে (Ladakh) প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সংঘর্ষের কেন্দ্রগুলি থেকে সেনা প্রত্যাহার ও শান্তি বজায় রাখা। লালফৌজের সঙ্গে আলোচনায় ভারতের প্রতিনিধিত্ব করবেন ‘ফায়ার অ্যান্ড ফিউরি’ কোর কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল রাশিম বালি। সূত্রের খবর, লাদাখ সীমান্তের চুশুল-মলডো বর্ডার পয়েন্টে আলোচনায় বসবে দুই পক্ষ।

[আরও পড়ুন: সরল অভিনন্দনের সেই মিগ-২১, এবার কাশ্মীরের সুরক্ষায় মোতায়েন ‘ত্রিশুল’]

অতীতে সীমান্ত সমস্যার সমাধান চেয়ে বৈঠকে বসেন ভারত এবং চিনের বিদেশমন্ত্রী। গত বছর জি-২০ দেশগুলির বিদেশমন্ত্রীদের সম্মেলনে (G-20 Summit) যোগ দিতে ইন্দোনেশিয়ার বালিতে গিয়েছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। সেখানেই চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই-র (Wang Yi) সঙ্গে প্রায় এক ঘণ্টা ধরে বৈঠক করেছিলেন তিনি। নিজেই টুইট করে বৈঠকের কথা জানিয়েছিলেন জয়শংকর।

উল্লেখ্য, ২০২০ সাল থেকেই পূর্ব লাদাখে (Eastern Ladakh) মুখোমুখি ভারত ও চিনের সেনাবাহিনী। গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পর পরিস্থিতি সবচেয়ে জটিল হয়ে ওঠে প্যাংগং হ্রদ সংলগ্ন ফিঙ্গার এলাকাগুলিতে। সেখানেই অল্পের জন্য যুদ্ধের হাত থেকে রক্ষা পায় পরমাণু শক্তিধর দুই দেশ। তবে লাগাতার আলোচনার মাধ্যমে ২০২১ সালে প্যাংগং (Pangong) থেকে ফৌজ সরিয়ে নিয়েছে দুই দেশ। এবার গোটা পূর্ব লাদাখ জুড়ে সেনা প্রত্যাহারের উদ্দেশে আলোচনা চলছে দিল্লি ও বেজিংয়ের মধ্যে।

[আরও পড়ুন: খনি বিল পাস হতেই পালটাচ্ছে মণিপুরের অঙ্ক, বাড়ছে হিংসাও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement