shono
Advertisement

ভারতবিরোধী হামলার চক্রান্তকারী! এবার হাফিজ সইদের ছেলেকে ‘সন্ত্রাসবাদী’র তকমা কেন্দ্রের

লস্করের সক্রিয় সদস্য তালহা বহু হামলার সঙ্গে যুক্ত।
Posted: 10:29 AM Apr 09, 2022Updated: 10:29 AM Apr 09, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদের (Hafiz Saeed) ছেলে তালহা সইদকে ‘স্বতন্ত্র সন্ত্রাসবাদী’ (Individual terrorist) তকমা দিল ভারত। শুক্রবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই কথা জানানো হয়েছে। এই নিয়ে ৩২ জন সন্ত্রাসবাদীকে এই তকমা দিয়ে চিহ্নিত করা হল। গতকালই পাক আদালত ৩১ বছরের হাজতবাসের সাজা দিয়েছে সইদকে। তারপরই তার ছেলে সম্পর্কে এই বিজ্ঞপ্তি প্রকাশ করল ভারত।

Advertisement

এর আগে দাউদ ইব্রাহিম, মাসুদ আজহার এবং হাফিজ সইদের মতো বহু সন্ত্রাবসবাদীকে এই তকমা দিয়েছে ভারত। তালিকায় নয়া সংযোজন হাফিজ-পুত্র। ৪৬ বছরের তালহা লাহোরের বাসিন্দা। স্বরাষ্ট্রমন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, তালহা লস্করের (Lashkar-e-Taiba) সক্রিয় সদস্য়। জঙ্গি নিয়োগ থেকে শুরু করে হামলার ছক কষা ও তা কার্যকর করার মতো নানা বিষয়ের সঙ্গে সে ওতপ্রোত ভাবে জড়িত। মূলত ভারত ও আফগানিস্তানে ভারতীয় নির্মাণের উপরে হামলা চালানোর ছক কষতে দেখা গিয়েছে তাকে। পাশাপাশি দল চালাতে আর্থিক সাহায্যের বন্দোবস্তের পিছনেও তার হাত ছিল। সে লস্করের বিভিন্ন ঘাঁটিতে গিয়ে প্রোপাদান্ডা চালাত। ভারত, ইজরায়েল, আমেরিকা ও বহু পশ্চিমি দেশের বিরুদ্ধে উসকানি দিত দলের নয়া সদস্যদের। এইভাবে তাদের মধ্যে ঘৃণার বীজ পুঁতে দেওয়ার কাজই করত সে। অবশেষে ইউএপিএ ধারায় তালহাকে ‘স্বতন্ত্র সন্ত্রাসবাদী’র তকমা দিল কেন্দ্র।

[আরও পড়ুন: ‘ভারতকে দেখে শিখুক পাকিস্তান’, আস্থা ভোটের আগে দিল্লির ঢালাও প্রশংসা ইমরানের মুখে]

এদিকে গতকাল, শুক্রবার তালহার বাবা হাফিজ সইদকে ৩১ বছরের কারাবাসের রায় দিয়েছে পাক আদালত। সন্ত্রাসবাদী কার্যকলাপের দু’টি মামলায় হাফিজ সইদকে দোষী সাব্যস্ত করেছে আদলত। জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবার প্রতিষ্ঠাতা সইদকে ৩ লক্ষ ৪০ হাজার টাকার জরিমানাও করেন বিচারক। সূত্রের খবর, হাফিজের তৈরি একটি মাদ্রাসা ও মসজিদেরও দখল নেবে প্রশাসন।

উল্লেখ্য, এর আগে ২০২০ সালে সন্ত্রাসবাদের একাধিক মামলায় দোষী সাব্যস্ত হয় হাফিজ। সেবার ১৫ বছরের জেলের সাজাও দেওয়া হয় আইএসআইয়ের আস্থাভাজন ওই জঙ্গিনেতাকে। তবে আদালত সাজা দিলেও একঅর্থে পাকিস্তানে ‘মুক্ত বিচরণ’ করেছে রাষ্ট্রসংঘের ঘোষিত সন্ত্রাসবাদী হাফিজ সইদ। একাধিক জনসভায় ভারতের বিরুদ্ধে উস্কানিমূলক ভাষণও দিতে শোনা যায় তাকে।

[আরও পড়ুন: একদিনে দেশে লাফিয়ে বাড়ল করোনায় মৃত্যু, গুজরাটে মিলল XE ভ্যারিয়েন্টে আক্রান্তের খোঁজ!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement