shono
Advertisement

দ্রুতগতিতে এগোচ্ছে দেশ, ব্রিটেনকে টপকে বিশ্বের পঞ্চম স্থানে ভারতের অর্থনীতি

এবার লক্ষ্য ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি।
Posted: 04:01 PM Sep 03, 2022Updated: 04:06 PM Sep 03, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লক্ষ্য ছিল ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি। করোনার (Coronavirus) ধাক্কা সেই লক্ষ্যমাত্রা থেকে অনেকটাই পিছিয়ে দিয়েছে ভারতকে। কিন্তু সার্বিকভাবে এখনও দ্রুতগতিতে এগোচ্ছে দেশের অর্থনীতি। যার ফল এবার মিলল হাতেনাতে। ফের ব্রিটেনকে টপকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসাবে আত্মপ্রকাশ করল ভারত। শেষবার ২০১৯ সালে ব্রিটেনকে টপকে পঞ্চম স্থানে উঠে এসেছিল ভারত। তবে ২০২০ সালে ফের ষষ্ঠ স্থানে নেমে যায়।

Advertisement

করোনা, নোট বাতিল, জিএসটি (GST)। সব ধাক্কা কাটিয়ে উঠে অন্তত বিশ্বের অন্যান্য দেশগুলির তুলনায় দ্রুত এগোচ্ছে অর্থনীতি। বেশ কিছুদিন ধরেই কেন্দ্র এই দাবি করে আসছে। বস্তুত, সাম্প্রতিক সময়ে দেশের বৃদ্ধির হার আগের তুলনায় কমলেও ব্রিটেনের অবস্থা আরও খারাপ। আর সেটারই সুফল পেয়েছে ভারত। ব্লুমবার্গের একটি রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের শেষ ত্রৈমাসিকের হিসাবে ব্রিটেনকে টপকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসাবে উঠে এসেছে ভারত।

[আরও পড়ুন: নিয়ম ভেঙে জোর করে বিমান ওড়ানোর দাবি! মনোজ তিওয়ারি-সহ ২ BJP সাংসদের বিরুদ্ধে FIR]

আন্তর্জাতিক অর্থভাণ্ডারের (IMF) এক রিপোর্টও বলছে, মার্চ ত্রৈমাসিকে ভারতের অর্থনীতিতে লেনদেনের পরিমাণ ছিল ৮৫৪.৭ বিলিয়ন ডলার। সেখানে ব্রিটেনের অর্থনীতি দাঁড়িয়ে ছিল ৮১৬ বিলিয়ন ডলারে। সার্বিকভাবে ভারতের অর্থনীতির মোট মূল্য (GDP) প্রায় সাড়ে তিন ট্রিলিয়নে পৌঁছে গিয়েছে। সেখানে ব্রিটেনের অর্থনীতির মূল্য ৩.২০ ট্রিলিয়ন। ব্রিটেনকে টপকে যাওয়ায় ভারত এখন পঞ্চম স্থানে। উপরে রয়েছে শুধু আমেরিকা, জার্মানি, চিন এবং জাপান। যদিও অর্থনীতির সার্বিক এই বৃদ্ধি সাধারণ মানুষের জন্য খুব একটা তাৎপর্যপূর্ণ নয় বলেই দাবি ওয়াকিবহাল মহলের। কারণ অর্থনীতি আকারে বাড়লেও পাথাপিছু আয়ে উন্নত দেশগুলির তুলনায় এখনও বহু পিছিয়ে ভারত।

[আরও পড়ুন: কেন্দ্রের একতরফা সিদ্ধান্তের ফল, পুজোয় বাঙালির পাতে অধরাই পদ্মার ইলিশ!]

গত দু’দশক ধরে উন্নয়নশীলের তকমা ঘুচিয়ে বিশ্বে অন্যতম শক্তিশালী অর্থনীতি হিসেবে ক্রমশ উত্থান হচ্ছে ভারতের৷ ওয়ার্ল্ড ব্যাংকের (World Bank) রিপোর্ট অনুযায়ী, এই সাফল্যের মূল কৃতিত্ব দেশের ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রির৷ সেই সঙ্গে উপভোক্তার সংখ্যাও বেড়েছে এবং তাঁদের ক্রয়ক্ষমতাও বেড়েছে৷ এই ফ্যাক্টরেই জিডিপি দ্বিগুণ হয়েছে ভারতের৷ তার জেরেই শক্তিশালী অর্থনীতি হওয়ার দিকে কয়েক কদম এগিয়ে গিয়েছে ভারত৷ সেই দৌড়েই এবার ব্রিটেনকেও ফিছনে ফেলল ভারত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement