Advertisement

নতুন বছরের শুরুতেই ভ্যাকসিনে ছাড়পত্র! ২ জানুয়ারি থেকে শুরু ড্রাই-রান, নির্দেশ কেন্দ্রের

03:56 PM Dec 31, 2020 |

নন্দিতা রায়, নয়াদিল্লি: নতুন বছরে প্রথমেই ভারতের বাজারে আসতে পারে করোনার সম্ভাব্য ভ্যাকসিন (COVID-19 Vaccine)। মহামারীর বছরের শেষদিনে তেমনই ইঙ্গিত দিল ওষুধ নিয়ন্ত্রক সংস্থা (DCGI)। এদিকে ২ জানুয়ারি থেকে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে টিকাকরণের ড্রাই-রান শুরুর নির্দেশ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক (Health Ministry of India)।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

দেশে কোভিড ভ্যাকসিনের ছাড়পত্র পাওয়া এখন শুধু সময়ের অপেক্ষা। এদিনও টিকাকরণ নিয়ে উচ্চ পর্যায়ের জরুরি বৈঠক সারেন স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকরা। সেখানেই ড্রাই রান শুরুর কথা জানান কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। তিনি এদিন জানান, ২ জানুয়ারি থেকে টিকাকরণের ড্রাই-রান শুরু হবে। সেই অনুযায়ী প্রতিটি রাজ্যকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

[আরও পড়ুন : ‘টিকা এলেও কোভিডবিধিতে ঢিলেমি নয়’, ২০২১-এর মন্ত্র বেঁধে দিলেন প্রধানমন্ত্রী]

এদিন তিনি আরও জানান, প্রতিটি রাজ্যের রাজধানীর অন্তত তিনটি করে এলাকায় টিকাকরণের প্রক্রিয়ায় ড্রাই রান হবে। কোথাও কোথাও প্রান্তিক এলাকায়ও ড্রাই রান হতে পারে। তাঁর আশ্বাস, দ্রুত গোটা দেশে কোভিড ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়া হবে।

এদিকে বৈঠকের আগে একই আশ্বাস দিয়েছিলেন ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া-র প্রধান ভিজে সোনামি। তিনি জানান, “নতুন বছরের শুরুতেই আমাদের হাতে কিছু একটা আসতে চলেছে। এর চেয়ে বেশি আর বলব না।” উল্লেখ্য, ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়া নিয়ে ১ জানুয়ারি উচ্চ পর্যায়ের বৈঠক আছে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন : দেশে আরও বাড়ল করোনার ‘বিলিতি স্ট্রেনে’ আক্রান্তের সংখ্যা, বাড়ছে উদ্বেগ]

উল্লেখ্য, চলতি সপ্তাহে ফাইজার, সেরাম ইন্সটিটিউট এবং বায়োটেকের ছাড়পত্রের আবেদন গ্রহণ করেছে ভারত সরকার। তা নিয়ে আপাতত আলোচনা চলছে। সূত্রের খবর, দাম এবং সংরক্ষণের দিক থেকে বাকিদের তুলনায় বেশ খানিকটা এগিয়ে সেরামের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা। 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next