shono
Advertisement
Israel Hezbollah

ইজরায়েল-লেবানন সংঘাতে উদ্বিগ্ন ভার‍ত, বিবৃতি দিয়ে কী জানাল বিদেশমন্ত্রক?

রাষ্ট্রসংঘের শান্তিরক্ষা বাহিনীর উপরেও হামলা চালানোর অভিযোগ ইজরায়েলের বিরুদ্ধে।
Published By: Anwesha AdhikaryPosted: 06:40 PM Oct 11, 2024Updated: 06:40 PM Oct 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইজরায়েল-লেবানন সংঘাতে উদ্বিগ্ন ভারত। শুক্রবার বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে মধ্যপ্রাচ্যের অগ্নিগর্ভ পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, রাষ্ট্রসংঘের এলাকাগুলোর নিরাপত্তা লঙ্ঘন করা উচিত নয় কোনও পক্ষেরই। উল্লেখ্য, দিনকয়েক আগে দক্ষিণ লেবাননে অবস্থিত রাষ্ট্রসংঘের শান্তি ফৌজের ঘাঁটিতে হামলার অভিযোগ উঠেছে ইজরায়েলের বিরুদ্ধে। তার পরেই ভারতের এই বিবৃতি।

Advertisement

দ্বিতীয় গাজায় পরিণত হয়েছে লেবানন। ইরানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন হেজবোল্লাকে নিশানা করে একের পর এক জায়গায় হামলা চালানো হচ্ছে। কয়েকদিন আগেই ইজরায়েলি সেনার অভিযানে নিকেশ হয়েছে হেজবোল্লার প্রধান হাসান নাসরাল্লা। তার পর বৃহস্পতিবার হেজবোল্লার আর এক শীর্ষ নেতাকে টার্গেট করে বেইরুটে আক্রমণ শানিয়েছিল ইজরায়েলি ফৌজ। কিন্তু তাদের চোখে ধুলো দিয়ে পালিয়েছে সে। তবে এই হামলায় প্রাণ হারিয়েছেন অন্তত ২২ জন। আহত শতাধিক।

এহেন পরিস্থিতিতেই অভিযোগ ওঠে, হেজবোল্লার পাশাপাশি রাষ্ট্রসংঘের শান্তি ফৌজের উপরেও হামলা চালিয়েছে ইজরায়েলি সেনা। দক্ষিণ লেবাননের ওই ঘাঁটিতে হামলার জেরে আহত হয়েছেন দুজন। তবে এই খবর প্রকাশ্যে আসতেই উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে ভারতের বিদেশমন্ত্রক। সেখানে বলা হয়, "ব্লু লাইনের নিরাপত্তা যেভাবে কমছে সেটা অত্যন্ত উদ্বেগজনক। গোটা পরিস্থিতির দিকে নজর রাখছি। তবে রাষ্ট্রসংঘের নিরাপত্তা বজায় রাখা উচিত সকলেরই। রাষ্ট্রসংঘের শান্তি ফৌজকে সুরক্ষিত রাখতে যথাযথ পদক্ষেপ করতে হবে।"

উল্লেখ্য, লেবাননে ইজরায়েলি আক্রমণের ঝাঁজ বাড়তেই দুদেশের সীমান্ত অর্থাৎ ব্লু লাইন এলাকায় আরও বেশি পরিমাণ শান্তি ফৌজ মোতায়েন করেছিল রাষ্ট্রসংঘ। সূত্রের খবর, শুক্রবার সকালে সেই ঘাঁটিতে হামলা চালায় ইজরায়েলি ফৌজ। আহত হন দুজন। তার পরেই উদ্বেগ প্রকাশ করে বিবৃতি ভারতের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দ্বিতীয় গাজায় পরিণত হয়েছে লেবানন। ইরানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন হেজবোল্লাকে নিশানা করে একের পর এক জায়গায় হামলা চালানো হচ্ছে।
  • অভিযোগ ওঠে, হেজবোল্লার পাশাপাশি রাষ্ট্রসংঘের শান্তি ফৌজের উপরেও হামলা চালিয়েছে ইজরায়েলি সেনা।
  • লেবাননে ইজরায়েলি আক্রমণের ঝাঁজ বাড়তেই দুদেশের সীমান্ত অর্থাৎ ব্লু লাইন এলাকায় আরও বেশি পরিমাণ শান্তি ফৌজ মোতায়েন করেছিল রাষ্ট্রসংঘ।
Advertisement