shono
Advertisement

বাজেটে মালদ্বীপের বরাদ্দ কমাল ভারত, তালিবানের আফগানিস্তানকে কত টাকা দিচ্ছে দিল্লি?

সবচেয়ে বেশি অনুদান দেওয়া হল কোন দেশকে?
Posted: 07:39 PM Feb 01, 2024Updated: 03:15 PM Feb 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত ও মালদ্বীপের মধ্যে টানাপোড়েন তুঙ্গে। চিনের উসকানিতে লাগাতার নয়াদিল্লির বিরুদ্ধে বিষোদ্গার করে চলেছেন পড়শি দেশটির প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। তাঁর এহেন আচরণে যে মোটেও ভাল চোখে দেখছে না মোদি সরকার তা আরও একবার স্পষ্ট হয়ে গেল গতকালের বাজেটে। ‘বন্ধুত্বের’ বাঁধন আলগা হওয়ায় এবার আর্থিক সাহায্যে পরিমাণ কমিয়ে দিয়েছে দিল্লি বলেই ধারণা বিশ্লেষকদের। গত অর্থবর্ষে মালদ্বীপকে ৭৭০ কোটি টাকা দিয়েছিল ভারত। এবারের বাজেটে সেই বরাদ্দ কমিয়ে করা হল ৬০০ কোটি। 

Advertisement

মালদ্বীপের (Maldives) সাহায্যের জন্য বরাদ্দ অর্থের পরিমাণে বড়সড় কাটছাঁট করল ভারত। বৃহস্পতিবার অন্তর্বর্তী বাজেটে (Budget 2024)  জানা যায় সরকারের এই সিদ্ধান্ত। এক ধাক্কায় ২২ শতাংশ কমিয়ে দেওয়া হয়েছে মালদ্বীপের বরাদ্দ। উল্লেখ্য, গত অর্থবর্ষেই মালদ্বীপের সাহায্যের পরিমাণ প্রায় ৩০০ শতাংশ বাড়ানো হয়েছিল ভারতের বাজেটে। দ্বীপরাষ্ট্রটিকে আর্থিক সহায়তা দেওয়ার ক্ষেত্রে একেবারে প্রথম সারিতে রয়েছে ভারতের নাম।

২০২৩-২৪ অর্থবর্ষে মালদ্বীপের জন্য ভারতীয় বাজেটে বরাদ্দ হয় ৭৭০.৯০ কোটি টাকা। তার আগের অর্থবর্ষে এই অঙ্ক ছিল ১৮৩.১৬ কোটি টাকা। অর্থাৎ এক বছরের মধ্যে প্রায় ৩০০ শতাংশ বেড়েছিল অনুদানের পরিমাণ। ওই বাজেটে প্রাথমিকভাবে মালদ্বীপের জন্য বরাদ্দ হয়েছিল ৪০০ কোটি টাকা। পরে সেই অঙ্কটা বেড়ে দাঁড়ায় ৭৭০.৯০ কোটিতে।

[আরও পড়ুন: হেমন্ত জেলে যেতেই ‘নিখোঁজ’ ৪ বিধায়ক, ঝাড়খণ্ডে ‘অপারেশন কমল’!]

তবে এবারের বাজেটে এক ধাক্কায় কমে গেল মালদ্বীপের জন্য ভারতীয় অনুদানের পরিমাণ। জানা গিয়েছে, আগামী অর্থবর্ষে ৬০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। উল্লেখ্য, মালদ্বীপের প্রতিরক্ষা, স্বাস্থ্য, শিক্ষা, পরিকাঠামোর মতো একাধিক খাতে অনুদান পাঠায় ভারত। দীর্ঘদিন দ্বীপরাষ্ট্রে মোতায়েন ছিল ভারতীয় সেনাও। তবে গত বছরের শেষ থেকে ছবিটা পালটাতে শুরু করে।

সদ্ভাবের পরিবেশ বদলে যেতে থাকে ‘চিনপন্থী’ মহম্মদ মুইজু প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরে। মালদ্বীপে প্রভাব বিস্তারের চেষ্টা করছে ভারত। স্থানীয়দের মধ্যে এই ধারণা ঢুকিয়ে দিতেই ভারতের প্রতি বিদ্বেষ বাড়তে থাকে। এহেন পরিস্থিতিতে ভারতের সমুদ্রসৈকতকে অপমান করার পাশাপাশি মোদিকেও ‘হাতের পুতুল’, ‘ভাঁড়’ ইত্যাদি বলে কটাক্ষ করেন মালদ্বীপের নেতা-মন্ত্রীরা। তার পরেই মালদ্বীপের জন্য অনুদান কমিয়ে দিল ভারত। তবে চিন সীমান্তে অবস্থিত ভুটান ও নেপালের জন্য বিশাল অঙ্কের অনুদান বরাদ্দ করেছে ভারত। মোটা অনুদান দেওয়া হয়েছে তালিবানশাসিত আফগানিস্তানের জন্যও। ২২০ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে তাদের। 

[আরও পড়ুন: পূর্বাঞ্চলই ‘পাখির চোখ’, নির্মলার বাজেট ভাষণে ভোটের অঙ্ক!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement