Advertisement

COVID-19 Update: দেশে অ্যাকটিভ কেস কমলেও ২৪ ঘণ্টায় লাফিয়ে বাড়ল মৃতের সংখ্যা

09:29 AM Oct 24, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে তৃতীয় ঢেউকে রুখে দিতে লাগাতার করোনা টেস্ট এবং টিকাকরণে জোর দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও শুক্রবার দেশবাসীকে কোভিডবিধি নিয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। কিন্তু স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া গত ২৪ ঘণ্টার পরিসংখ্যান যেন নতুন করে উদ্বেগ বাড়াল। অ্যাকটিভ কেস কমলেও লাফিয়ে বাড়ল মৃতের সংখ্যা।

Advertisement

শনিবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ১৬ হাজার ৩২৬ জন করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন। যা গতকালের থেকে সামান্য বেশি। কেরলের পরিস্থিতি বেশ উদ্বেগজনক। দুর্গাপুজোর পর কলকাতা তথা বাংলাতেও বেড়েছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্য়া। আর সেই সঙ্গে এবার চিন্তা বাড়াল ঊর্ধ্বমুখী মৃতের সংখ্যা। একদিনে মারণ ভাইরাসে প্রাণ হারালেন ৬৬৬ জন। যা সাম্প্রতিক অতীতে দেখা যায়নি। উৎসবের মরশুমে এই সংখ্যাটা নিঃসন্দেহে উদ্বেগের বিষয়। দেশে এখনও পর্যন্ত করোনার বলি ৪ লক্ষ ৫৩ হাজার ৭০৮ জন।

[আরও পড়ুন: শীতের মরশুমে চড়ছে উত্তেজনার পারদ, সীমান্তে ১০০টি কামান মোতায়েন করল চিন]

দেশের সার্বিক সংক্রমণ নিয়ন্ত্রণে থাকার পাশাপাশি আশার আলো দেখাচ্ছে করোনার নিম্নমুখী অ্যাকটিভ কেস। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগী ১ লক্ষ ৭৩ হাজার ৭২৮ জন। প্রতিদিনই একটু একটু করে কমছে সংখ্যাটা। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৩৫ লক্ষ ৩২ হাজার ১২৬ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ১৭ হাজার ৬৭৭ জন। উদ্বেগের মধ্যেও করোনা মোকাবিলায় শক্তি জোগাচ্ছেন এই করোনাজয়ীরাই।

ভাইরাস রুখে দিতে টিকাকরণকেই মূল হাতিয়ার করা হয়েছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে মোট ১০১ কোটি ৩০ লক্ষ ২৮ হাজার ৪১১ জন করোনার টিকা পেয়েছেন। এর মধ্যে গতকালই ভ্যাকসিন দেওয়া হয়েছে ৬৮ লক্ষ ৪৮ হাজারের বেশি। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। গতকাল যেমন ১৩ লক্ষ ৬৪ হাজার ৬৮১ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

[আরও পড়ুন: Petrol-diesel Prices: সপ্তাহান্তে ফের বাড়ল জ্বালানিমূল্য, কলকাতায় সেঞ্চুরির দোরগোড়ায় ডিজেলের দাম]

Advertisement
Next