shono
Advertisement

COVID-19: দীর্ঘদিন পর দেশে নিম্নমুখী করোনার অ্যাকটিভ কেস, চতুর্থ ঢেউয়ের আশঙ্কা ওড়াল ICMR

গত ২৪ ঘণ্টায় দিল্লিতে আক্রান্ত এক হাজারের বেশি।
Posted: 10:33 AM May 03, 2022Updated: 10:43 AM May 03, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের একাধিক রাজ্যে করোনার সংক্রমণ নতুন করে মাথাচাড়া দিলেও স্বস্তির খবর দিল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ। ICMR-এর বিশেষজ্ঞরা জানিয়ে দিলেন, এই সংখ্যা দেখে উদ্বেগের কোনও কারণ নেই। সেই সঙ্গে কোভিডের চতুর্থ ঢেউয়ের আশঙ্কাও আপাতত উড়িয়ে দিলেন তাঁরা। এদিকে, এরই মধ্যে স্বস্তি দিচ্ছে গত ২৪ ঘণ্টার করোনা পরিসংখ্যান। সংক্রমিতের সংখ্যার পাশাপাশি অনেকদিন পর কমল অ্যাকটিভ কেসও।

Advertisement

মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন ২,৫৬৮ জন। গতকাল যে সংখ্যা ছিল ৩ হাজারের বেশি। এর মধ্যে শুধু দিল্লিতেই আক্রান্ত এক হাজারের বেশি।

[আরও পড়ুন: কোভিডের আরও ভয়ংকর রূপ দেখবে দুনিয়া, আশঙ্কা প্রকাশ বিল গেটসের]

দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যাও গত ২৪ ঘণ্টায় নিম্নমুখী। বর্তমানে অ্যাকটিভ কেস ১৯ হাজার ১৩৭। গোটা দেশে অ্য়াকটিভ কেসের হার আপাতত ০.০৪ শতাংশ। রিপোর্ট বলছে, একদিনে করোনায় প্রাণ হারিয়েছেন ২০ জন। দেশে এখনও পর্যন্ত কোভিডে মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৩ হাজার ৮৮৯।

সংক্রমণ নিয়ে নতুন করে উদ্বেগের মাঝেও অবশ্য দেশে সুস্থতার হার স্বস্তিজনক। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ২৫ লক্ষ ৪১ হাজার ৮৮৭ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে উঠেছেন ২৯১১ জন। সুস্থতার হার ৯৮.৭৪ শতাংশ। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য জানাচ্ছে, এখনও পর্যন্ত দেশে ১৮৯ কোটি ৪১ লক্ষের বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে গতকাল ভ্যাকসিন পেয়েছেন সাড়ে ১৬ লক্ষের বেশি। বিধিনিষেধ উঠে গেলেও কোনওভাবেই যাতে সংক্রমণ মাথাচাড়া না দেয়, তার জন্য টিকাকরণের পাশাপাশি করোনা রোগী চিহ্নিত করতে জোর দেওয়া হচ্ছে টেস্টিংয়েও। গতকাল দেশে ৪ লক্ষ ১৯ হাজার ৫৫২ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

[আরও পড়ুন: বিভাজনের রাজনীতি চলবে না, রেড রোডে ইদের নমাজ পাঠের মঞ্চ থেকে কেন্দ্রকে তোপ মমতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement