shono
Advertisement

রাষ্ট্রসংঘে পাকিস্তানের মুখোশ টেনে ছিঁড়ে ফেলল ভারত

মোদি জমানায় বেনজির আক্রমণ। The post রাষ্ট্রসংঘে পাকিস্তানের মুখোশ টেনে ছিঁড়ে ফেলল ভারত appeared first on Sangbad Pratidin.
Posted: 08:51 AM Sep 19, 2017Updated: 03:21 AM Sep 19, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলে পাকিস্তানকে বেনজির আক্রমণ করল ভারত। এই প্রথম পাকিস্তানকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের মুখ বলে প্রকাশ্যেই বিঁধল নয়াদিল্লি। সোমবার পাকিস্তানের বক্তব্যের জবাব দিতে গিয়ে ‘প্রত্যুত্তরের অধিকার’-এর আওতায় জেনেভায় ভারতের স্থায়ী প্রতিনিধি বিষ্ণু রেড্ডি বলেন, ‘জম্মু ও কাশ্মীর নিয়ে পাকিস্তানের পেশ করা তথ্য সম্পূর্ণ ভ্রান্ত। উপত্যকায় প্ররোচনা ছড়াতেই ইসলামাবাদ এই জাতীয় কুরুচিপূর্ণ মন্তব্য করছে। ভারত ওই বক্তব্যকে সম্পূর্ণ খণ্ডন করছে।’

Advertisement


রেড্ডি আরও জানান, কাশ্মীরে এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল পাকিস্তানের টাকায় যে সন্ত্রাস ছড়ানো হচ্ছে সেটার গলা টিপে ধরা। উপত্যকায় শান্তি ও শৃঙ্খলা ফিরিয়ে আনা। পাকিস্তান কাপুরুষের মতো লুকিয়ে কাশ্মীরে হামলা চালাচ্ছে। তাদের কথার সঙ্গে কাজের কোনও মিল নেই। ইসলামাবাদকে আক্রমণ করতে গিয়ে নয়াদিল্লি দু’টি বিষয়ের উপর বিশেষ গুরুত্ব আরোপ করে। কাশ্মীরে পাক মদতপুষ্ট জঙ্গিদের বাড়বাড়ন্ত ও বালোচিস্তানে মানবাধিকার লঙ্ঘন। ভারতের বক্তব্য, কাশ্মীরে পাক জঙ্গিদের অনুপ্রবেশে মদত দিয়ে পাকিস্তান ভারতের অভ্যন্তরীণ স্থিতিশীলতাকে চ্যালেঞ্জ জানাচ্ছে। সেই ইসলামাবাদই আবার ভারতের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আনছে। অথচ, বালোচিস্তানে সাধারণ মানুষের কপালে বন্দুক ঠেকিয়ে মানবাধিকার লঙ্ঘন করে চলেছে ইসলামাবাদই। কন্ঠরোধ করা হচ্ছে বিরোধীদের। রাষ্ট্রসংঘে পাকিস্তানের দ্বিচারিতার মুখোশ খুলে এভাবেই আন্তর্জাতিক মঞ্চে ইসলামাবাদকে কোণঠাসা করে ফেলে নয়াদিল্লি।


রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলে ভারত নিজের বক্তব্যের স্বপক্ষে যথেষ্ট তথ্য-প্রমাণও পেশ করে। সীমান্তে জঙ্গি অনুপ্রবেশের খতিয়ান, সন্ত্রাসবাদী হামলায় পাকিস্তানের প্রত্যক্ষ মদতের প্রমাণ পেশ করে ভারত। এই সব তথ্য আগে পাকিস্তানকেও দেওয়া হয়েছে। কিন্তু সন্ত্রাসের বাড়াবাড়ি রুখতে ইসলামাবাদ কোনও পদক্ষেপই করেনি। উরি হামলা থেকে শুরু করে পাঠানকোট- ভারতে সাম্প্রতিক সময়ে সব বড় জঙ্গি হামলার পিছনেই পাক জঙ্গিদের হাত রয়েছে। বিষ্ণু রেড্ডি বলেন, ‘পাকিস্তান আন্তর্জাতিক সন্ত্রাসবাদের মুখ। সে কথা তো সে দেশের বিদেশমন্ত্রীও স্বীকার করেছেন। লস্কর, জইশ-এর মতো জঙ্গি সংগঠনগুলি পাকিস্তানের মাটিতেই বড় হয়ে উঠছে। অথচ, পাক সরকারের কোনও সদিচ্ছা নেই জঙ্গিদের নির্মূল করার। কিন্তু এভাবে চলতে পারে না। পাকিস্তানকে অবিলম্বে রাষ্ট্রের মাটিতে জঙ্গিবাদের উপর রাশ টানতে হবে।’ শুধু জেনেভাতেই নয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জমানায় নিউ ইয়র্ক-সহ রাষ্ট্রসংঘের অন্যান্য প্রায় সবক’টি অধিবেশনেই ভারত পাকিস্তানকে তুলোধোনা করেছে।

 

The post রাষ্ট্রসংঘে পাকিস্তানের মুখোশ টেনে ছিঁড়ে ফেলল ভারত appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement