shono
Advertisement

Breaking News

Predator Drones

ভারত-আমেরিকার ঐতিহাসিক চুক্তি, ৩১টি মার্কিন 'শিকারি' ড্রোন কিনল নয়াদিল্লি

ভারতীয় সেনার তিন বাহিনি এই ড্রোন ব্যবহার করবে।
Published By: Anwesha AdhikaryPosted: 01:40 PM Oct 15, 2024Updated: 01:58 PM Oct 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার সঙ্গে ঐতিহাসিক চুক্তি সই করল ভার‍ত। দীর্ঘদিন আলোচনার পরে অবশেষে ৩১টি শিকারি ড্রোন কিনে ফেলল নয়াদিল্লি। গত বছরই এই ড্রোন চুক্তিতে সবুজ সংকেত দিয়েছিল ওয়াশিংটন। সরকারিভাবে ড্রোন কেনার প্রক্রিয়া সম্পন্ন হল মঙ্গলবার। তবে এই ড্রোন কবে ভারতে আসবে তা এখনও জানা যায়নি।

Advertisement

সূত্রের খবর, ৩৫০ কোটি ডলারের বিনিময়ে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ৩১টি এমকিউ-৯ রিপার ড্রোনের দাম ভারতীয় মুদ্রায় প্রায় ৩০ হাজার কোটি টাকা। ৩১টি ড্রোনের মধ্যে ১৫টি দেওয়া হবে ভারতীয় নৌবাহিনীকে। সি গার্ডিয়ান প্রজাতির ড্রোন ব্যবহার করবে নৌসেনা। এছাড়া আটটি করে ড্রোন দেওয়া হবে স্থল এবং বায়ুসেনাকে। এই দুই বাহিনী ব্যবহার করবে স্কাই গার্ডিয়ান ড্রোন। উল্লেখ্য, এই ড্রোন একটানা ২৭ ঘণ্টা ধরে উড়তে পারে ৫০ হাজার ফুটেরও বেশি উচ্চতায়। ২,১৫৫ কিলোগ্রাম ওজন বহনের ক্ষমতাও রয়েছে এই ড্রোনের।

সীমান্তে পাকিস্তান ও চিনের আগ্রাসনের মোকাবিলা করতে বেশ কয়েকদিন ধরেই মার্কিন ড্রোন কিনতে চেয়েছে ভারত। গত বছর জুন মাসে মার্কিন সফরে গিয়ে ৩১টি ড্রোন কেনার প্রস্তাব দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পরে আলোচনাও হয়েছে ড্রোন কেনার চুক্তি নিয়ে। শেষ পর্যন্ত ৪০০ কোটি ডলারের বিনিময়ে ৩১টি এমকিউ-৯বি ড্রোন কেনার চুক্তি চূড়ান্ত দুই দেশের মধ্যে। চলতি বছরের শুরুতে সেই চুক্তিতে অনুমোদন দিয়েছে মার্কিন সরকার। মঙ্গলবার চুক্তি চূড়ান্ত হয়ে ভারতের হাতে আসছে প্রিডেটর ড্রোন।

প্রসঙ্গত, তালিবানের প্রতিষ্ঠাতা মোল্লা মহম্মদ ওমর, তেহরিক-ই-তালিবান পাকিস্তানের প্রধান বায়তুল্লা মেহসুদ, আল কায়দা প্রধান সেলিম আবু আহমেদ, ইরানের জেনারেল কাশেম সোলেমানি এবং আল কায়দা প্রধান আয়মান আল জাওয়াহিরিকে হত্যা করেছে এই ড্রোন। এবার চিনের লালফৌজের চোখ রাঙানির মাঝেই ভারতীয় সেনার হাতে আসবে এই এমকিউ-নাইন বি ড্রোন। ফলে ভারতের প্রতিরক্ষা বিভাগ আরও মজবুত হবে, সেকথা বলাই বাহুল্য। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ৩৫০ কোটি ডলারের বিনিময়ে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
  • সীমান্তে পাকিস্তান ও চিনের আগ্রাসনের মোকাবিলা করতে বেশ কয়েকদিন ধরেই মার্কিন ড্রোন কিনতে চেয়েছে ভারত।
  • মঙ্গলবার চুক্তি চূড়ান্ত হয়ে ভারতের হাতে আসতে চলেছে প্রিডেটর ড্রোন।
Advertisement