shono
Advertisement

বর্ষার আগেই হবে ট্রায়াল, প্রতিরক্ষা ময়দানে এবার নামতে চলেছে ‘অগ্নি ৫’

ভারতের স্ট্র্যাটেজিক ফোর্স কম্যান্ডের আওতায় আসতে চলেছে মিসাইলটি। The post বর্ষার আগেই হবে ট্রায়াল, প্রতিরক্ষা ময়দানে এবার নামতে চলেছে ‘অগ্নি ৫’ appeared first on Sangbad Pratidin.
Posted: 02:27 PM May 15, 2018Updated: 02:42 PM May 15, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (DRDO) তরফে  ‘অগ্নি ৫’-কে ছাড়পত্র দেওয়ার প্রক্রিয়া শুরু হল। ‘অগ্নি ৫’ মিসাইলটি পারমাণবিক অস্ত্র ব্যবহারে সক্ষম। এর রেঞ্জ পাঁচ হাজার কিলোমিটারেরও বেশি। বর্ষার আগেই এর ট্রায়াল হয়ে যাবে বলে জানা গিয়েছে। ‘অগ্নি ৫’-কে DRDO অনুমোদন দেওয়ার পর চিন, উত্তর কোরিয়ার মতো দেশ ভারতকে সমঝে চলবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

[ ফের মন্ত্রক হাতছাড়া স্মৃতি ইরানির, তথ্য-সম্প্রচারে দায়িত্বে রাজ্যবর্ধন ]

সম্প্রতি ভারতের স্ট্র্যাটেজিক ফোর্স কম্যান্ডে (SFC) আন্তর্মহাদেশীয় ব্যালেস্টিক মিসাইল অন্তর্ভুক্ত হওয়ার প্রস্তাব নাকচ হয়েছে। রিপোর্টে প্রকাশ, ভারতের স্ট্র্যাটেজিক ফোর্স কম্যান্ডের আওতায় আসতে চলেছে ‘অগ্নি ৫’। এবছর জানুয়ারি মাসের ১৮ তারিখ ‘অগ্নি ৫’-এর প্রথম ট্রায়াল হয়ে গিয়েছে। দ্বিতীয় ট্রায়ালটি হবে খুব তাড়াতাড়িই। তবে জানুয়ারির আগে মিসাইলটি তৈরির সময়ও একাধিকবার পরীক্ষার হয়েছে। প্রতিটিতেই সফল হয়েছে ‘অগ্নি ৫’। মনে করা হচ্ছে সামনের পরীক্ষাতেও সফলভাবে উতরে যাবে মিসাইলটি। তারপরই স্ট্র্যাটেজিক ময়দানে এই মিসাইলকে নামানো হবে। SSBN-এর নিউক্লিয়ার মিসাইলের রেঞ্জ এখন ৩ হাজার ৫০০ কিলোমিটার। সেদিক থেকে ‘অগ্নি ৫’ এগিয়ে রয়েছে। এই মিসাইল ও  পারমাণবিক বোমা সেনাকে দেওয়া হবে। এর ফলে ভারতের প্রতিরক্ষা আরও জোরদার হবে বলেই মনে করা হচ্ছে।

[ আইসিএসইতে তৃতীয় স্থানে কলকাতার দুই, আইএসসিতে প্রথম ৪৯-এ বাংলার আট পড়ুয়া ]

পোখরান পরীক্ষার ২০তম বছরে ভারত এমন একটি পদক্ষেপ নিল। যদিও আন্তর্জাতিক ক্ষেত্রে ভারত জানিয়ে দিয়েছে তারা কখনও প্রথমে নিউক্লিয়ার অস্ত্র ব্যবহার করবে না। কিন্তু যদি ভারতের উপর কখনও পারমাণবিক অস্ত্র ব্যবহার করার প্রসঙ্গ ওঠে, তাহলে তারা পিছিয়ে থাকবে না। ‘অগ্নি ৫’-এর প্রবর্তন এক্ষেত্রে আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতকে অনেকটা এগিয়ে দেবে। চিন ও পাকিস্তানের সঙ্গে টক্কর দিতে এটি ভারতের অন্যতম প্রধান হাতিয়ার হতে পারে।

The post বর্ষার আগেই হবে ট্রায়াল, প্রতিরক্ষা ময়দানে এবার নামতে চলেছে ‘অগ্নি ৫’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement