‘ডোকলামে যে কোনও পরিস্থিতি সামলাতে তৈরি’, চিনকে কড়া বার্তা প্রতিরক্ষামন্ত্রীর

04:27 PM Jul 23, 2019 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনকে কড়া বার্তা দিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ। ডোকলামে যে কোনও পরিস্থিতির মোকাবিলায় ভারত যে তৈরি, সে কথা স্পষ্ট জানালেন রবিবার। চিনা প্রেসিডেন্ট শি জিনপিং শত্রুদের বিরুদ্ধে যুদ্ধের হুঁশিয়ারি দেওয়ার পরপরই কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীর মুখে এই কথার পিছনে বিশেষ তাৎর্য দেখছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[ফুঁসছে ‘ড্রাগন’, রক্তাক্ত যুদ্ধের হুমকি জিনপিংয়ের ]

শনিবারই ভারতের গৌতম বামবাওয়ালে সাফ জানিয়েছেন, ভারতীয় সীমারেখা নিয়ে চিন নিজেদের অবস্থান বদলাতে চাইলে ফের ডোকলামের মতো পরিস্থিতি তৈরি হবে দুই দেশের মধ্যে। সেই কথার রেশ টেনেই প্রতিরক্ষামন্ত্রী এদিন বলেন, ‘আমরা সতর্ক রয়েছি। ডোকলামে যে কোনও পরিস্থিতির মোকাবিলায় আমরা প্রস্তুত। ভারতীয় সেনার আধুনিকীকরণ চলছে জোর কদমে। ভারত নিজেদের সীমান্তকে নিরাপদ রাখতে সবদিক থেকে প্রস্তুত।’

Advertising
Advertising

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীর মুখে এহেন কড়া বার্তায় উজ্জীবিত দেশের প্রতিরক্ষা মহল। ভারতকে হালকাভাবে নিলে চিন যে ভুল করবে, সে ইঙ্গিতই যেন মিলল মন্ত্রীর কথায়। দেশের সশস্ত্র সেনাবাহিনীর হাতে আরও আধুনিক আগ্নেয়াস্ত্র, গোলাগুলি, যুদ্ধবিমান বা কামান তুলে দেওয়ার সার্বিক প্রস্তুতি কিন্তু নেওয়া হয়ে গিয়েছে। সেনার জন্য দ্রুতই আসছে অত্যাধুনিক হালকা বন্দুক ও গোলাগুলি। কেনা হচ্ছে কামান। নয়া যুদ্ধবিমান কেনার চুক্তিও চূড়ান্ত। সেই সঙ্গে রয়েছে দেশের সেনাবাহিনীর অদম্য মনোবল ও সংখ্যা। যা শত্রুর বুকে ভয় ধরিয়ে দিতে যথেষ্ট।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এই মনোবলই তো বন্দুক তুলে না নিয়েই চিনকে ডোকলাম থেকে ফেরত পাঠিয়েছে। ২০১৭-র জুন থেকে প্রবল ঠান্ডায়, অত্যাধিক উচ্চতায় চিনা সেনার সঙ্গে খালি হাতে যুঝেছে ভারতীয় সেনা। ছোটখাটো সংঘর্ষ যে হয়নি তা নয়, কিন্তু ভারত কখনই প্ররোচনায় পা দেয়নি। একটানা ৭৩ দিন পর লাগাতার কূটনৈতিক আলোচনার পর বরফ গলে। ২৮ আগস্ট পরিস্থিতি খানিকটা স্বাভাবিক হয় ডোকলামে। কিন্তু চিন ফের নখ-দাঁত বার করতে প্রস্তুত হচ্ছে। আর চিনা মিডিয়ার এই জল্পনা সত্যি হলে ভারতও যে ছেড়ে কথা বলবে না, সেটাই এদিন যেন সাফ বুঝিয়ে দিলেন দেশের প্রথম পূর্ণ সময়ের মহিলা প্রতিরক্ষামন্ত্রী।

[পাকিস্তানে ঢুকে জঙ্গি দমনের ডাক মার্কিন ভাইস প্রেসিডেন্টের]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post ‘ডোকলামে যে কোনও পরিস্থিতি সামলাতে তৈরি’, চিনকে কড়া বার্তা প্রতিরক্ষামন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next