shono
Advertisement

২০২৯-এর মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হবে ভারত, দাবি SBI রিপোর্টে

সদ্যই ব্রিটেনকে পিছনে ফেলে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির তকমা পেয়েছে দেশ।
Posted: 10:07 AM Sep 04, 2022Updated: 10:07 AM Sep 04, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পঞ্চম হয়ে থামবে না ভারত। যে গতিতে দেশের অর্থনীতি এগোচ্ছে তাতে আগামী ৭ বছরের মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে এ দেশ। এমনটাই দাবি করা হল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার আর্থিক রিপোর্টে।
এসবিআইয়ের আর্থিক গবেষণা বিভাগের এক রিপোর্টে বলা হয়েছে, ২০১৪ থেকে ভারত যে পথে এগোনো শুরু করেছে তাতে আগামী ২০২৯ সালের মধ্যে আমরা বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হব। স্টেট ব্যাংক অবশ্য চলতি বছরের জিডিপি বৃদ্ধির হার নিয়ে তেমন সুখবর শোনাতে পারেনি। স্টেট ব্যাংকের তরফে জানানো হয়েছে, ২০২২-২৩ অর্থবর্ষে আর্থিক বৃদ্ধির হার ৬.৭ থেকে ৭.৭ পর্যন্ত হতে পারে। তবে এতে হতাশার কিছু নেই। গতি কম হওয়ার কারণ বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থিরতা।

Advertisement

[আরও পড়ুন: বিলকিস বিতর্কের জের! মৃত্যু পর্যন্ত জেলেই থাকতে হবে ধর্ষকদের, প্রস্তাব মধ্যপ্রদেশে]

ব্লুমবার্গের একটি রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের শেষ ত্রৈমাসিকের হিসাবে ব্রিটেনকে টপকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসাবে উঠে এসেছে ভারত। লক্ষ্য ছিল ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি। করোনার (Coronavirus) ধাক্কা সেই লক্ষ্যমাত্রা থেকে অনেকটাই পিছিয়ে দিয়েছে ভারতকে। কিন্তু সার্বিকভাবে এখনও দ্রুতগতিতে এগোচ্ছে দেশের অর্থনীতি। বস্তুত, করোনা, নোট বাতিল, জিএসটির (GST) ধাক্কা কাটিয়ে উঠে অন্তত বিশ্বের অন্যান্য দেশগুলির তুলনায় দ্রুত এগোচ্ছে অর্থনীতি। আন্তর্জাতিক অর্থভাণ্ডারের (IMF) এক রিপোর্টও বলছে, সার্বিকভাবে ভারতের অর্থনীতির মোট মূল্য (GDP) প্রায় সাড়ে তিন ট্রিলিয়নে পৌঁছে গিয়েছে। সেখানে ব্রিটেনের অর্থনীতির মূল্য ৩.২০ ট্রিলিয়ন।

[আরও পড়ুন: অনলাইনে সেনার তথ্য পাকিস্তানে পাঠানোর অভিযোগ! ভূস্বর্গে গ্রেপ্তার মুসলিম ধর্মগুরু]

গত দু’দশক ধরে উন্নয়নশীলের তকমা ঘুচিয়ে বিশ্বে অন্যতম শক্তিশালী অর্থনীতি হিসেবে ক্রমশ উত্থান হচ্ছে ভারতের৷ ওয়ার্ল্ড ব্যাংকের (World Bank) রিপোর্ট অনুযায়ী, এই সাফল্যের মূল কৃতিত্ব দেশের ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রির৷ সেই সঙ্গে উপভোক্তার সংখ্যাও বেড়েছে এবং তাঁদের ক্রয়ক্ষমতাও বেড়েছে৷ এই মুহূর্তে অর্থনীতির আকারের নিরিখে ভারতের উপরে রয়েছে শুধু আমেরিকা, জার্মানি, চিন এবং জাপান। তবে স্টেট ব্যাংকের রিপোর্ট বলছে, আগামী ৭ বছরের মধ্যে জার্মানি এবং জাপানকেও টপকে যাবে ভারত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement