shono
Advertisement

‘INDIA নয়, ওদের ডাকুন…’, বিরোধী জোটের নতুন নাম দিলেন মোদি

জোটকে ভয় পেয়েছেন মোদি, দাবি INDIA নেতাদের।
Posted: 12:03 PM Aug 04, 2023Updated: 12:03 PM Aug 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বিরোধী জোটের নাম নিয়ে কটাক্ষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বৃহস্পতিবার বিহারের এনডিএ শরিকদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী বলেন,”ওদের INDIA বলবেন না। বলবেন ‘ঘমান্ডিয়া’ অর্থাৎ অহংকারী।” মোদির বক্তব্য, দেশের স্বার্থে বা দেশপ্রেম দেখাতে নয়, কিছু মানুষ স্রেফ নিজেদের স্বার্থরক্ষায় ইন্ডিয়া নামের জোট তৈরি করেছেন।

Advertisement

২০২৪ সালের লোকসভা নির্বাচনে তাদের সামনে কী কঠিন লড়াই অপেক্ষা করে রয়েছে, সেই বিষয়ে ভাবনাচিন্তা তো পরে হবে, আপাতত বিরোধী জোটের ‘INDIA’ নামকরণেই প্যাঁচে পড়ে গিয়েছে বিজেপি। গেরুয়া শিবির রীতিমতো বিভ্রান্ত। একদিকে যেমন, বিরোধীদের আক্রমণ করার ক্ষেত্রে কীভাবে ইন্ডিয়া শব্দটিকে ‘উহ‌্য’ রাখা যায়, সেই রাস্তা খুঁজছে গেরুয়া শিবির। অন্যদিকে আবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বারবার বিরোধীদের আক্রমণ শানাতে গিয়ে বিতর্কে জড়াচ্ছেন।

[আরও পড়ুন: ভয়ংকর গোষ্ঠী সংঘর্ষের দিন ছুটি নিয়েছিলেন! সেই পুলিশকর্তাকে সরাল হরিয়ানা সরকার]

বস্তুত বিরোধী জোটের নাম INDIA রাখার পর বিজেপি খানিকটা হলেও বিভ্রান্ত। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) কখনও এই জোটকে তুলনা করছেন ইন্ডিয়ান মুজাহিদিনের সঙ্গে তো কখনও তুলনা করছেন জঙ্গি গোষ্ঠী ‘সিমি’র সঙ্গে। বৃহস্পতিবার ফের তিনি দাবি করলেন,”ব্যক্তি স্বার্থে কিছু দলকে একত্রিত করে একটি জোট হয়েছে।” মোদির বক্তব্য ওদের ইন্ডিয়া বলা উচিত নয়। ওদের অহংকারি অর্থাৎ ঘমান্ডিয়া বলে ডাকা উচিত।

[আরও পড়ুন: ‘শান্ত হোন, নাহলে বাড়িতে ইডি চলে যাবে’, সংসদে দাঁড়িয়েই ‘হুমকি’ মন্ত্রীর]

মোদি যেভাবে বারবার বিভ্রান্তের মতো ‘ইন্ডিয়া’ নিয়ে ‘অবমাননামূলক’ কথাবার্তা বলছেন, তাতে অবশ্য লাভই দেখছে বিরোধী শিবির। অন্তত প্রধানমন্ত্রীর মুখ দিয়ে হলেও বিরোধী জোটের প্রচার হচ্ছে। এমনটাই মনে করছেন বিরোধী নেতারা। এর আগে খোদ মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) মোদিকে কটাক্ষ করে বলেছেন,”মনে হয় মোদি নামটা ওনার খুব পছন্দ হয়েছে। তাই বারবার ইন্ডিয়া নিয়ে কথা বলছেন।” আর তাছাড়া বারবার INDIA নাম নিয়ে মোদির বিভ্রান্তিকর প্রচারে এটাও প্রমাণ হচ্ছে যে, বিরোধী জোটকে তিনি ভয় পেয়েছেন, বলছে তৃণমূল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement