shono
Advertisement

ভারতীয় সেনায় প্রচুর ‘অগ্নিবীর’ নিয়োগ, কবে থেকে করা যাবে আবেদন

বেতন কত, কীভাবে করবেন আবেদন?
Posted: 02:29 PM Feb 15, 2024Updated: 02:29 PM Feb 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় সেনায় বিরাট নিয়োগ! এবার সেনাবাহিনীর (Indian Army) অধীনে ‘অগ্নিবীর’ স্কিম (Agniveer Scheme) এবং রেগুলার ক্যাডার (Regular Cadre) পদে নিয়োগ করা হবে। আগামী এপ্রিলে এই শূন্যপদে নিয়োগের পরীক্ষা হতে পারে বলে খবর। আবেদনের পর যাঁরা কমন এন্ট্রাস পরীক্ষায় (CEE) উত্তীর্ণ হবেন, তাঁদের শারীরিক পরীক্ষা এবং মেডিক্যাল পরীক্ষাও দিতে হবে। এরপর নির্দিষ্ট পদ্ধতির মাধ্যমে মিলবে সুযোগ। পরবর্তীতে এখান থেকেই ভারতীয় সেনায় পাকাপাকি কাজের সুযোগ রয়েছে।

Advertisement

কারা এবং কীভাবে আবেদন করবেন

১৭ থেকে ২১ বছর বয়সিরা সরাসরি ভারতীয় সেনার অফিসিয়াল ওয়েবসাইট: www.joinindianarmy.nic.in– এ গিয়ে আবেদন করতে পারবেন। ১৩ ফেব্রুয়ারি থেকে এই শূন্যপদে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। চলবে আগামী ২২ মার্চ পর্যন্ত। আবেদনের জন্য অনলাইনেই জমা করতে হবে ২৫০ টাকা। কম্পিটার বেসড এই পরীক্ষা অর্থাৎ অনলাইন কমন এন্ট্রান্স পরীক্ষা (Online Common Entrance Examination) হবে দেশজুড়ে একাধিক পরীক্ষাকেন্দ্রে। আগামী ২২ এপ্রিল থেকে এই পরীক্ষা শুরুর সম্ভাবনা রয়েছে। পরীক্ষার আগে মক টেস্টের সুযোগও রয়েছে অনলাইনেই।

[আরও পড়ুন: ইলেক্টোরাল বন্ড কী? কেনই বা বাতিল করল সুপ্রিম কোর্ট?]

কমন এন্ট্রান্স পরীক্ষায় সফলদের হবে মৌখিক পরীক্ষা। তারপর সফলদের জন্য থাকবে শারীরীক পরীক্ষার বন্দোবস্ত। মূলত, অগ্নিবীর স্কিমে কাজের নির্দিষ্ট সময়ের পর ভারতীয় সেনায় যোগদানের ক্ষেত্রে অতিরিক্ত সুবিধা মিলবে। একটা বড় অংশের প্রার্থীকে স্থায়ী করা হবে ‘অগ্নিবীর’ স্কিমের মাধ্যমেই।

বেতন কত

নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকারের ‘অগ্নিপথ’ যোজনার (Agnipath Scheme) ফসল ‘অগ্নিবীর’দের কাজের মেয়াদ ৪ বছর। এঁদের শুরুতে বেতনের পরিমাণ ২১-৩০ হাজার টাকার আশপাশে হয়। পরবর্তীতে ৪০ হাজার পর্যন্ত হয় এই বেতন। যদিও মাসিক বেতনের কিছু অংশ কেটে নেওয়া হয়। কিন্তু ৪ বছর পর ‘অগ্নিবীর’রা অবসরকালীন সময়ে ‘সেবা নিধি প্রকল্পে’র আওতায় ১০.০৪ লক্ষ টাকা পান।

[আরও পড়ুন: সন্দেশখালি অভিযানের মাঝে ধস্তাধস্তিতে অসুস্থ, কেমন আছেন সুকান্ত?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement