Advertisement

ইতিহাসে প্রথম, সংযুক্ত আরব আমিরশাহী ও সৌদি সফরে যাচ্ছেন ভারতীয় সেনাপ্রধান

03:23 PM Dec 08, 2020 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীন ভারতের ইতিহাসে এই প্রথম সংযুক্ত আরব আমিরশাহী ও সৌদি আরব সফরে যাচ্ছেন কোনও সেনাপ্রধান। আগামী ৯ থেকে ১৪ ডিসেম্বর এই দুটি দেশে সফর করার কথা ভারতীয় সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানের। মঙ্গলবার একথাই জানা গিয়েছে ভারতীয় বিদেশমন্ত্রক সূত্রে।

Advertisement

সূত্রের খবর, আগামী ৯ থেকে ১৪ ডিসেম্বর মোট ৬ দিনের সফরে সৌদি আরব (Saudi Arabia) ও সংযুক্ত আরব আমিরশাহী (UAE) সফর করবেন ভারতীয় সেনাপ্রধান এম এম নারাভানে (MM Naravane)। ওই সফরে গিয়ে দুটি দেশের সেনাপ্রধান ও উচ্চপদস্থ সেনা আধিকারিকদের সঙ্গে দেখা করার কথা রয়েছে তাঁর। পাশাপাশি সৌদি আরবের প্রতিরক্ষা সংক্রান্ত অ্যাকাডেমিতে বক্তব্য রাখার কথা রয়েছে। এর আগে আর কোনও ভারতীয় সেনাপ্রধান ওই দুটি দেশে সফর করেননি। তাই এই বিষয়টি নতুন নজির তৈরি করবে বলেই জানাচ্ছেন কূটনীতিবিদরা। এর ফলে ওই দুটি দেশের সেনাবাহিনীর সঙ্গে ভারতীয় সেনার সম্পর্ক ভাল হবে বলেই তাঁরা মনে করছেন।

[আরও পড়ুন: কৃষক আন্দোলনের সমর্থনে অনুষ্ঠান মঞ্চ ভাঙচুরের জের, বাতিল হরিয়ানার মুখ্যমন্ত্রীর সভা]

প্রতিবেশীদের সঙ্গে ভাল করার জন্য গত ২ মাসে নেপাল ও মায়ানমার সফর করেছেন ভারতীয় সেনাপ্রধান। এবার প্রথম কোনও ভারতীয় সেনাপ্রধান হিসেবে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরশাহী যাচ্ছেন তিনি। এর ফলে ওই দুটি দেশের সঙ্গে ভারতের সম্পর্ক আরও ঘনিষ্ঠ হবে বলেই মনে করছেন কূটনীতিবিদরা।

[আরও পড়ুন: কৃষকদের সঙ্গে সাক্ষাতের পরই ‘গৃহবন্দি’ কেজরিওয়াল! বিস্ফোরক অভিযোগ AAP-এর]

Advertisement
Next