shono
Advertisement

৩ বছর আগে ভুয়ো এনকাউন্টার, কোর্ট মার্সালে যাবজ্জীবন সেনা ক্যাপ্টেনের!

কাশ্মীরের আমশিপোরায় ৩ শ্রমিক নিহত হন সেনার গুলিতে।
Posted: 08:46 PM Mar 06, 2023Updated: 08:46 PM Mar 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিন বছর আগে ভুয়ো এনকাউন্টারে (Fake Encounter) মৃত্যু হয়েছিল ৩ পরিযায়ী শ্রমিকের। ওই ঘটনায় দোষী সাব্যস্ত হন সেনার এক ক্যাপ্টেন। সোমবার তাঁকে যাবজ্জীবন কারাদণ্ডের (Life Imprisonment) সাজা দিল সেনা আদালত (Army Court)। জানা গিয়েছে, বর্তমানে সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্তৃপক্ষ এই সাজার অনুমোদন দেওয়ার ব্যাপারে আলোচনা চালাচ্ছেন।

Advertisement

২০২০ সালের ঘটনা। কাশ্মীরের আমশিপোরায় ৩ শ্রমিক নিহত হন সেনার গুলিতে। ওই ঘটনায় সেনাবাহিনীর ক্যাপ্টেনের ভূপেন্দ্র সিংয়ের বিরুদ্ধে ভুয়ো এনকাউন্টারের অভিযোগ ওঠে। আফস্পা-র অপব্যবহার করে এনকাউন্টারের নির্দেশ দিয়েছিলেন তিনি। যদিও করোনাবিধি শিথিল হওয়ার পরে রাজৌরির ৩ বাসিন্দা কাশ্মীরের সোপিয়ানে শ্রমিকের কাজ করতে গিয়েছিলেন। ওই শ্রমিকরা হলেন ইমতিয়াজ আহমেদ, আব্রার আহমেদ এবং মোহাম্মদ ইব্রার। ২০২০ সালের ১৮ জুলাই সোপিয়ানে ভুয়ো এনকাউন্টারে প্রাণ হারান তাঁরা। পরে ৩ যুবকের ছবি সমাজমাধ্যমে ভাইরাল হয়। নিহতদের পরিবার দাবি করে, উগ্রপন্থী কার্যকলাপের সঙ্গে তাঁদের সম্পর্ক ছিল না।

[আরও পড়ুন: বাড়ছে হাইওয়ে-এক্সপ্রেসওয়েতে যাতায়াতের খরচ, জেনে নিন কত হল টোল ট্যাক্স]

এর পরেই ঘটনার তদন্তে নামে সেনা। ভুয়ো এনকাউন্টারে নাম জড়ায় রাষ্ট্রীয় রাইফেলস-এর ৬২ নম্বর বাহিনীর। এদিকে পুলিশও তদন্ত শুরু করে। তারা যে ৩ জনের বিরুদ্ধে চার্জশিট দেয় তাঁদেরই একজন ক্যাপ্টেন ভূপেন্দ্র সিং। এদিন তাঁর বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা ঘোষণা করল সেনার একটি আদালত।

[আরও পড়ুন: সমস্ত জল্পনার অবসান, ত্রিপুরার মুখ্যমন্ত্রী হচ্ছেন ডা: মানিক সাহাই, শপথগ্রহণের দিনও চূড়ান্ত]

সেনা আদালতের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন পিডিপি সভাপতি তথা জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি (Mehabuba Mufti)। তিনি টুইট করেন, আমশিপোরায় ভুয়ো এনকাউন্টার নিয়ে সেনার পদক্ষেপকে স্বাগত। আশা করি লাওয়াপোরা ও হায়দারপোরার ঘটনারও সঠিক তদন্ত হবে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement