shono
Advertisement

জঙ্গিবিরোধী লড়াইয়ে নিহত সেনার সারমেয় জুমকে বিদায়, চোখের জল মুছলেন জওয়ানরা

জুমকে স্যালুট জানিয়েছে সারমেয় বাহিনীর সদস্যরাও।
Posted: 02:03 PM Oct 14, 2022Updated: 07:59 PM Oct 14, 2022

সোমনাথ রায়, নয়াদিল্লি: জঙ্গি দমনে সাহায্য করতে গিয়ে মৃত্যু হয়েছিল সেনার কুকুর জুমের (Zoom)। শুক্রবার তাকে শ্রদ্ধা জানানো হল সেনার তরফে। চিনার ওয়ার মেমোরিয়ালে সেনাদের পাশাপাশি সামিল ছিল সেনাবাহিনীর সারমেয় ব্রিগেডও। লড়াকু সঙ্গীকে স্যালুট জানিয়ে শেষ বিদায় দিল সেনার সারমেয় ব্রিগেড। শুধুই কুকুর নয়, জুমকে অন্তিম শ্রদ্ধা জানিয়েছে বাহিনীর সমস্ত পদের সেনাকর্মীরাও।

Advertisement

বৃহস্পতিবার জুমের মৃত্যু হয়। পরের দিন চিনার ওয়ার মেমোরিয়ালের মাঠে শেষ শ্রদ্ধা জানানো হল তাকে। একটি ভিডিওতে দেখা যাচ্ছে, একে একে জুমের স্মৃতিসৌধের সামনে এগিয়ে আসছেন সেনাকর্মীরা। তারপরে স্যালুট জানান সেনার দীর্ঘদিনের লড়াকু কর্মী জুমকে। মানুষের সঙ্গে সামিল হয়েছিল কুকুররাও। পিছনের দুই পা মুড়ে বসে সামনে পা সোজা করে সঙ্গী জুমকে স্যালুট জানায় সেনার সারমেয় স্কোয়াড।

[আরও পড়ুন: করবা চৌথের দিন প্রেমিকার সঙ্গে কেনাকাটা! দেখেই বেধড়ক মারধর করলেন স্ত্রী, ভাইরাল ভিডিও]

কাশ্মীরে জঙ্গি দমনে সেনার (Indian Army) সর্বক্ষণের সঙ্গী ছিল জুম। গত ১০ অক্টোবর সেরকমই এক অভিযানে গিয়ে জঙ্গিদের গুলিতে গুরুতরভাবে আহত হয়েছিল সে। সঙ্গে সঙ্গে তার চিকিৎসা শুরু করা হলেও তার শারীরিক অবস্থার কোনও উন্নতি হয়নি। জুমের পিছনের পা ভেঙে গিয়েছিল। মুখেও গুলি লেগেছিল। জুমের শরীরে অস্ত্রোপচার করা হলেও জানানো হয়েছিল, আগামী দু’দিনে তার অবস্থার অবনতি হতে পারে। সেই আশঙ্কা সত্যি করে বৃহস্পতিবার না ফেরার দেশে চলে যায় জুম।

চিনার ওয়ারিয়রের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিল এই জুম। কাশ্মীরের জঙ্গি দমনে বরাবর উল্লেখযোগ্য ভূমিকা পালন করে এসেছে এই জার্মান শেফার্ডটি। মাত্র দু’ বছর বয়স হলেও, সেনাবাহিনীতে বহুদিন ধরে কাজ করেছে সে। এমনকি মৃত্যুর আগেও নিজের কর্তব্যে অবিচল থেকেছে সে। জঙ্গিদের দু’টি বুলেট লেগে আহত হওয়ার পরেও বেশ কয়েকটি জঙ্গিদের ডেরা খুঁজে বের করে সে। প্রচুর রক্তক্ষরণের ফলে কাজ করতে করতেই অজ্ঞান হয়ে পড়ে সে। কিন্তু তার আগে দুই লস্কর জঙ্গিকে সেনার হাতে ধরিয়ে দিয়েছে সে। মৃত্যুর পরে সেনার তরফে থেকে বিশেষ বার্তা দেওয়া হয়েছে জুমের উদ্দেশ্যে। তার সাহসিকতা, নিষ্ঠা দেখে সর্বস্তরের কর্মীরা অনুপ্রাণিত হবেন, এই কথা বলা হয়েছে সেনার তরফে।

[আরও পড়ুন: ঋণ আদায়ে ব্যর্থ, চাপের মুখে আত্মঘাতী ব্যাংক ম্যানেজার!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement