shono
Advertisement

যাত্রীদের জন্য সুখবর! কমছে দূরপাল্লার ট্রেনের ভাড়া, তালিকায় বন্দে ভারতও

২৫ শতাংশ পর্যন্ত কমতে চলেছে টিকিটের দাম।
Posted: 06:26 PM Jul 08, 2023Updated: 06:26 PM Jul 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যাত্রীদের জন্য সুখবর। একলাফে অনেকখানি কমতে চলেছে এসি চেয়ারকার এবং এক্সিকিউটিভ ক্লাসযুক্ত ট্রেনের টিকিটের দাম। দূরপাল্লার এক্সপ্রেসের পাশাপাশি বন্দে ভারত এবং অনুভূতি ও ভিস্তাডোম কোচযুক্ত ট্রেনের টিকিটের মূল্যও ২৫ শতাংশ পর্যন্ত কমতে চলেছে।

Advertisement

রেলমন্ত্রকের (Railway Ministry) তরফে জানানো হয়েছে টিকিটের ন্যূনতম মূল্যের উপর সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত ছাড় পাবেন যাত্রীরা। তবে জিএসটি, সুপার ফাস্ট সারচার্জ, রিজার্ভেশন চার্জের মতো অন্যান্য চার্জগুলি আগের মতোই প্রযোজ্য থাকবে। কিন্তু কেন এমন সিদ্ধান্ত? জানা গিয়েছে, যে সব ট্রেনের আসন গত একমাসে ৫০ শতাংশের বেশি খালি ছিল, সেই সব ট্রেনে যাত্রী সংখ্যা বাড়ানোর জন্যই এই পদক্ষেপ। তবে রেল বোর্ডের পক্ষ থেকে এও বলা হয়েছে যে, পুজো বা উৎসবের মরশুমে এই ছাড় পাওয়া যাবে না।

[আরও পড়ুন: তৃণমূল বিঁধছে বাহিনীকে, বাহিনীর তোপ কমিশনকে, রাজ্যকে দুষছেন রাজীব, দায় কার?]

এসি চেয়ার কার, অনুভূতি এবং ভিস্তাডোম কোচের এক্সিকিউটিভ ক্লাসের পাশাপাশি বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat) টিকিটের উপরও প্রযোজ্য এই বিশেষ ডিসকাউন্ট স্কিম। যদিও যাত্রার সময় তৎকাল অপশন নিলে এই ছাড় মিলবে না।

তবে ইতিমধ্যে যাঁরা টিকিট কেটে ফেলেছেন, তাঁরা এই স্কিমের আওয়ায় পড়বে না। তাছাড়া ছুটি কিংবা পুজো-সহ উৎসবের মরশুমে চালু হওয়া স্পেশ্যাল দূরপাল্লার ট্রেনের ক্ষেত্রেও এই স্কিমের সুবিধা পাওয়া যাবে না। আপাতত এক বছরের জন্য এই এই স্কিম চালু করা হচ্ছে। প্রসঙ্গত, সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী ইন্দোর-ভোপাল, জবলপুর-ভোপালের মতো রুটে চালু হওয়া নয়া বন্দে ভারত সেমি হাইস্পিড এক্সপ্রেসের যাত্রীসংখ্যা তুলনামূলক অনেকটাই কম। সেই সংখ্যা বাড়াতেই কার্যত পরীক্ষমূলক ভাবে টিকিটের দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে বলা হয়েছে শিণ্ডেকে! বিস্ফোরক দাবি আদিত্য ঠাকরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement