shono
Advertisement

মণিপুরের হিংসার নেপথ্যে চিনা মদত! বিস্ফোরক প্রাক্তন সেনাপ্রধান

হিংসার নেপথ্যে চিনা ইন্ধনের আশঙ্কা করেছে মণিপুর সরকারও।
Posted: 12:52 PM Jul 30, 2023Updated: 12:52 PM Jul 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মণিপুরে হিংসার নেপথ্যে যে বিদেশি শক্তির ইন্ধন রয়েছে, সে আশঙ্কা আগেই করা হচ্ছিল। এবার সেটাই যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন প্রাক্তন সেনাপ্রধান এমএম নারাভানে (MM Naravane)। তিনি দাবি করলেন,”মণিপুরে ধারাবাহিক হিংসার নেপথ্যে চিনের ষড়যন্ত্র থাকতে পারে। উত্তর-পূর্বের জঙ্গিগোষ্ঠীগুলিকে ধারাবাহিক ভাবে মদত দেয় চিন। “

Advertisement

মণিপুর প্রসঙ্গে এক সাক্ষাৎকারে প্রাক্তন সেনাপ্রধান বলেছেন, মণিপুরের অশান্তিতে চিনের (China) ভূমিকা থাকার সম্ভাবনা উপেক্ষা করা যায় না। তিনি এও মনে করছেন, মণিপুরের এই অশান্তি পর্ব জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকি তৈরি করছে। তবে একই সঙ্গে প্রাক্তন সেনাপ্রধান জানিয়েছেন, যে ভারত সরকার যে চিনের চক্রান্ত সম্পর্কে অবহিত, সে বিষয়ে তিনি নিশ্চিত।

[আরও পড়ুন: লাখ টাকার বিনিময়ে গুলি! আদ্রায় তৃণমূল নেতা খুনে গ্রেপ্তার আরও ১ শুটার]

নারাভানে মনে করছেন, পূর্ব লাদাখের মতোই উত্তর-পূর্বাঞ্চলেও প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর অশান্তি তৈরির চেষ্টা করছে চিন। তবে সেই সঙ্গেই তাঁর মন্তব্য,”আমি নিশ্চিত যে ভারত সরকার চিনের এই অভিসন্ধি সম্পর্কে অবহিত এবং এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট আধিকারিকেরা উপযুক্ত পদক্ষেপ করবে।”

[আরও পড়ুন: চোখ মেলে তাকালেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, রাইলস টিউবে খাওয়ানোর চেষ্টা]

উল্লেখ্য, মণিপুরে সক্রিয় রয়েছে প্রায় ২৫টি কুকি (Kuki) জঙ্গি গোষ্ঠী। একাধিক গোয়েন্দা সংস্থার মতে, এই বিচ্ছিন্নতাবাদীদের মদত দিচ্ছে চিন ও আইএসআই। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত আটশোরও বেশি অত্যাধুনিক রাইফেল ও এগারো হাজার রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে। এছাড়াও, পাহাড়ে রয়েছে মাদকচক্রের ঘাঁটি। মায়ানমার হয়ে সেই মাদক পৌঁছে যায় গোটা বিশ্বে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement