স্বাধীনতা দিবসে বিস্ফোরণের চক্রান্ত ফাঁস, উত্তরপ্রদেশ থেকে গ্রেপ্তার ISIS জঙ্গি

04:23 PM Aug 10, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বানচাল হয়ে গেল স্বাধীনতা দিবসে (Indipendance Day) নাশকতার ছক। উত্তরপ্রদেশ (Uttar Pradesh) থেকে গ্রেপ্তার এক আইসিস (ISIS) জঙ্গি। রাজ্যের আজমগড়ের আমিলো থেকে তাকে গ্রেপ্তার করে উত্তরপ্রদেশ এটিএস। জানা গিয়েছে, স্বাধীনতা দিবসে আইইডি বিস্ফোরণের মতলব আঁটছিল ওই যুবক।

Advertisement

সাবাউদ্দিনের গ্রেপ্তারির পরে রীতিমতো ভিড় জমে যায় তার বাড়ির সামনে। ইতিমধ্যেই সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় ধৃত সাবাউদ্দিন আজমির ভাই সেলিম জানিয়েছেন, তাঁর ভাই কীভাবে আইসিসের সঙ্গে জড়িয়ে গেল, সে সম্পর্কে তাঁদের পরিবার কিছুই বুঝতে পারছে না। এপ্রসঙ্গে বলতে গিয়ে সেলিম জানিয়েছেন, ”ও কোথাওই যেত না। ওর আচরণ থেকে কখনও কিছু বুঝতে পারিনি। বলা হচ্ছে ও আইসিসের সঙ্গে যুক্ত। এটা আমাদের ধারণারও বাইরে।”

এটিএস যে তাদের বাড়িতে হানা দিতে পারে সেসম্পর্কে যে তাঁদের কোনও ধারণা ছিল না তাও জানিয়েছেন সেলিম। তাঁর কথায়, ”একজন পুলিশকর্মী এসে আমাদের পরিবারের সদস্যদের নাম জানতে চান। তারপরই একে একে সাদা পোশাকের দশজন এটিএস কর্মী সেখানে হাজির হন। তাঁরা সাবাউদ্দিনের হাত ধরে তাকে ভিতরে নিয়ে যান। শুরু হয় তল্লাশি।”

Advertising
Advertising

জানা গিয়েছে, সাবাউদ্দিন আজমি ওরফে দিলওয়ার খান ওরফে বৈরাম খাঁ ওরফে আজার ‘অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিনে’র সদস্য ছিল। সে নিয়মিত সোশ্যাল মিডিয়ায় আইসিসের হয়ে প্রচার করত। হোয়াটসঅ্যাপের মাধ্যমে চরমপন্থী ইসলামিক আদর্শ প্রচার করত সে। সেই সঙ্গে জঙ্গি হওয়ার প্রলোভন দেখাত বিভিন্ন ব্যক্তিকে।

ধৃত জঙ্গিকে এটিএসের সদর দপ্তরে নিয়ে এসে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানা গিয়েছে। সেই সঙ্গে খতিয়ে দেখা হচ্ছে তার মোবাইল ফোনটিও। সাবাউদ্দিন পুলিশকে জানিয়েছে, ২০১৮ সালে বিলাল নামে এক ব্যক্তির সঙ্গে তার পরিচয় হয় ফেসবুকে। তারপর সেই সূত্রেই জড়িয়ে পড়া জঙ্গি কার্যকলাপে। তাকে জেরা করে আরও তথ্য জানার চেষ্টা করছে পুলিশ।

Advertisement
Next