shono
Advertisement

‘জয় বিজ্ঞান, জয় অনুসন্ধান’, ইসরোর সাফল্যে মোদির মুখে নয়া স্লোগান

ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে দেখা করতে গিয়ে আবেগে চোখে জল মোদির।
Posted: 09:09 AM Aug 26, 2023Updated: 09:09 AM Aug 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘জয় জওয়ান, জয় কিষাণ’, স্লোগান তুলেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রী। চন্দ্রযান ৩-র (Chandrayaan 3) সাফল্যের পর এবার মোদির মুখে শোনা গেল নয়া স্লোগান। প্রধানমন্ত্রী এবার স্লোগান তুললেন ‘জয় বিজ্ঞান, জয় অনুসন্ধান।’

Advertisement

২৩ আগস্ট ইসরোর ঐতিহাসিক সাফল্যের সময় দেশে ছিলেন না মোদি। চন্দ্রযান ৩-এর ল্যান্ডার বিক্রমের অবতরণের সাক্ষী তাঁকে থাকতে হয়েছে ভারচুয়ালি। তাই দেশে ফিরে সোজা চলে যান বেঙ্গালুরুতে ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে দেখা করতে। এদিন বেঙ্গালুরু-তে HAL-এর বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাতে বহু মানুষ উপস্থিত ছিলেন। সেখানেই ওই নয়া স্লোগান দেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: কবির সঙ্গে প্রেম, অন্তঃসত্ত্বা হতেই খুন! ২০ বছর পর জেলমুক্ত উত্তরপ্রদেশের প্রাক্তন মন্ত্রী]

সেখানে থেকে কার্যত সাতসকালে পৌঁছে যান ইসরোর দপ্তরে। দেখা করেন ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে। টিম চন্দ্রযান ৩-এর সঙ্গে দেখা করে তাঁদের শুভেচ্ছা জানান। বিজ্ঞানীদের এই সাফল্যের কথা বলতে গিয়ে, প্রধানমন্ত্রী খানিকটা আবেগাপ্লুতও হয়ে যান। তাঁর চোখে জল দেখা যায়। তিনি বলেন, “আজ ভারত চাঁদে। মেক ইন ইন্ডিয়া চাঁদে। ইসরো মেক ইন ইন্ডিয়াকে (Make In India) চাঁদে পৌঁছে দিয়েছে। চন্দ্রযান ৩-এর সাফল্য ভারতের মহাকাশ গবেষণার ইতিহাসে ঐতিহাসিক দিন।”

[আরও পড়ুন: ‘মিথ্যা বলছেন মোদি’, লাদাখে চিনা ‘দখলদারি’ নিয়ে প্রধানমন্ত্রীকে তোপ রাহুলের]

শুধু তাই নয়, এদিন চাঁদে বিক্রমের ল্যান্ডিং পয়েন্টের নামকরণ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। যে জায়গায় ল্যান্ডারটি নেমেছিল তার নাম ‘শিবশক্তি’ রাখা হয়েছে বলে জানালেন তিনি। ঐতিহাসিক ২৩ আগস্টের দিনটিকে অমর করে রাখতে জাতীয় মহাকাশ দিবস হিসেবে ঘোষণা করেন তিনি। ইসরোর ‘টেলিমেট্রি ট্র্যাকিং অ্যান্ড কমান্ড নেটওয়ার্ক মিশন কন্ট্রোল কমপ্লেক্স’ থেকে এদিন মোদি জানান, যে জায়গায় চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম নেমেছিল তার নাম ‘শিবশক্তি’ রাখা হয়েছে। চন্দ্রযান-২-এর ল্যান্ডার যেখানে আছড়ে পড়েছিল সেই জায়গার নাম ‘তিরঙ্গা পয়েন্ট’।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement