shono
Advertisement

অবশেষে নিভল কোচির বিধ্বংসী আগুন, ত্রিস্তরীয় তদন্ত কমিটি গঠন কেরল সরকারের

আগুন নেভাতে নিউ ইয়র্ক দমকল বাহিনীর সাহায্য নিয়েছিল কেরল।
Posted: 04:56 PM Mar 15, 2023Updated: 04:56 PM Mar 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোচিতে (Kochi) বিধ্বংসী আগুন লাগার ঘটনায় তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Pinarai Vijayan)। ত্রিস্তরীয় তদন্ত কমিটি গঠিত হবে বলে জানিয়েছেন তিনি। প্রসঙ্গত, মার্চের মাসের শুরুর দিকে আবর্জনার স্তূপে আগুন ধরে যায়। সেই অগ্নিকাণ্ডের জেরে গোটা শহরে দূষিত ধোঁয়া ছড়িয়ে পড়ে। শেষ পর্যন্ত নিউ ইয়র্ক সিটির দমকল বিভাগের সাহায্যে আগুন নিয়ন্ত্রণ করা সম্ভব হয়।

Advertisement

বুধবার কেরলের (Kerala) বিধানসভায় দাঁড়িয়ে তদন্ত কমিটি গঠনের কথা ঘোষণা করেন বিজয়ন। তিনি জানান, “বিশেষ তদন্তকারী দল গঠন করে এই অগ্নিকাণ্ডের তদন্ত করবে কেরল পুলিশ। আবর্জনার স্তূপে কী করে আগুন লাগল, সেই বিষয়েও অনুসন্ধান চালাবে আরেকটি কমিটি।” বিধানসভায় দাঁড়িয়ে কেরলের মুখ্যমন্ত্রী জানান, অগ্নিকান্ডের জেরে কেউই অসুস্থ হয়ে পড়েননি। প্রসঙ্গত, বিধ্বংসী অগ্নিকাণ্ডের পর মুখ্যমন্ত্রীর বিবৃতি দাবি করেছিল বিরোধী দলগুলি।

[আরও পড়ুন: প্রয়াত ‘নুক্কড়’ ও ‘সার্কাস’ সিরিয়াল খ্যাত বর্ষীয়ান অভিনেতা সমীর কক্কর]

গত ২ মার্চ সাফাই করতে গিয়ে কোচিতে আবর্জনার স্তূপে আগুন লাগিয়ে দিয়েছিলেন কর্মীরা। কিন্তু বুঝতেই পারেননি যে কীভাবে তা মূর্তিমান বিপদ হয়ে উঠবে। সেই যে জঞ্জালস্তূপ থেকে ধোঁয়া বেরতে শুরু করল, তাতেই ছেয়ে গেল প্রায় গোটা শহর। প্রশাসনের তরফে সতর্কতা জারি করে বলা হয়, বাড়ির বাইরে বেরতে গেলে অবশ্যই মাস্ক পরতে হবে। খুব প্রয়োজন না হলে বাড়ি থেকে বেরতেই নিষেধ করে প্রশাসন।

দশদিন ধরে আগুন নেভানোর চেষ্টা করে কেরলের দমকল বিভাগ। তা সত্ত্বেও নিয়ন্ত্রণে আসেনি ভয়াবহ আগুন। শেষ পর্যন্ত রবিবার নিউ ইয়র্কের (New York City) দমকল বিভাগের সঙ্গে অনলাইন বৈঠকে বসেন কেরলের প্রশাসনিক আধিকারিকরা। সোমবার বিকেলের পর থেকে ধোঁয়া বেরনো বন্ধ হয়ে যায় বলে জানিয়েছে প্রশাসন। তবে অগ্নিকান্ডের জন্য ক্ষয়ক্ষতি হয়নি বলেই দাবি সরকারের। 

[আরও পড়ুন: মান্থার বাড়ির সামনে পোস্টার মামলা: ‘তদন্তের নামে লুকোচুরি খেলবেন না’, ক্ষুব্ধ হাই কোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement