shono
Advertisement

নিয়ন্ত্রণের বাইরে কোচির আগুন, নিউ ইয়র্ক দমকল বাহিনীর সাহায্য চাইল কেরল সরকার

আগুনের ধোঁয়া থেকে বাঁচতে মানুষকে বাড়িতে থাকার নিদান দিয়েছে কেরল সরকার।
Posted: 08:06 PM Mar 12, 2023Updated: 08:06 PM Mar 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শহরের সমস্ত বর্জ্য পদার্থ পোড়াতে গিয়েই বিপত্তি কোচিতে (Kochi)। সারা শহরে দূষিত ধোঁয়া ছড়িয়ে পড়েছে। কার্যত লকডাউনে বন্দি গোটা শহর। এহেন পরিস্থিতি থেকে উদ্ধার পেতে আমেরিকার দ্বারস্থ হল কেরল (Kerala)। রবিবার নিউ ইয়র্কের দমকল বিভাগের (New York City) সঙ্গে জরুরি বৈঠকে বসে এই সমস্যার সমাধানের পথ নিয়ে আলোচনা করেন সরকারি প্রতিনিধিরা। 

Advertisement

গত ২ মার্চ থেকেই কোচিতে কার্যত লকডাউন চলছে। সাফাই করতে গিয়ে আবর্জনার স্তূপে আগুন লাগিয়ে দিয়েছিলেন কর্মীরা। কিন্তু বুঝতেই পারেননি যে কীভাবে তা মূর্তিমান বিপদ হয়ে উঠবে। সেই যে জঞ্জালস্তূপ থেকে ধোঁয়া বেরতে শুরু করল, তাতেই ছেয়ে গেল প্রায় গোটা শহর। দূষণ রুখতে মানুষকে বাড়িতে থাকার নিদান দিয়েছে কেরল সরকার। ইতিমধ্যেই আগুন নেভাতে একাধিক পদক্ষেপ করেছে কেরল প্রশাসন। তবে কাজে লাগেনি কোনও পন্থাই।

[আরও পড়ুন: মুখ খুললেন সতীশ কৌশিকের খুনে অভিযুক্ত ব্যবসায়ী, শেয়ার করলেন হোলি পার্টির ভিডিও]

এহেন পরিস্থিতিতে উপায়ান্তর না দেখে ‘সাম্রাজ্যবাদী’ আমেরিকার সাহায্য চাইল কেরলের বাম সরকার। এর্নাকুলামের ডিস্ট্রিক্ট কালেক্টর উমেশ জানিয়েছেন, নিউ ইয়র্কের দমকল বিভাগের ডেপুটি প্রধান জর্জ হিলির সঙ্গে আলোচনা করেছেন তাঁরা। হিলি জানিয়েছেন, আপাতত আবর্জনা স্তূপের ৯৫ শতাংশে জল দিয়েই আগুন নেভাতে হবে। এছাড়াও যেসমস্ত জায়গায় ছাই চাপা আগুন থাকতে পারে, সেখানে আলাদা করে সতর্ক থাকতে হবে।” 

আপাতত যেসমস্ত এলাকায় প্লাস্টিকের বর্জ্য রয়েছে, সেখানেই আগে আগুন নিয়ন্ত্রণের পরামর্শ দিয়েছে মার্কিন দমকল বিভাগ। আগুন নেভার পরে বেশ কিছুদিন ওই অঞ্চলে আর কোনওরকমের জঞ্জাল ফেলা যাবে না। আগুনের উৎস খুঁজতে বিশেষ ক্যামেরাও ব্যবহার করতে বলা হয়েছে কেরল সরকারকে। কোচির পুরনিগমের তরফে বলা হয়েছে, দমকল কর্মীরা দিনরাত লড়াই করছেন আগুন নেভাতে। তবে পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, উত্তর নেই কারোওর কাছে।  

[আরও পড়ুন: ‘বনিকে চিনতামই না’, অভিনেতার বিতর্কিত গাড়ি নিয়ে মুখ খুললেন বর্তমান মালিক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement